• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইথিওপিয়া-মরক্কোর কাছে ‘ড্রোন বিক্রি’ করছে তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২১, ১৫:৫৮
ইথিওপিয়া-মরক্কোর কাছে ‘ড্রোন বিক্রি’ করছে তুরস্ক
তুরস্কের টিবি-২ ড্রোন (ছবি : ইউরো নিউজ)

ইথিওপিয়া এবং মরক্কোর কাছে শক্তিশালী ‘ড্রোন বিক্রি’ করছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। দেশ দুটির কাছে ‘যুদ্ধক্ষেত্রে কার্যকর’ হিসেবে খ্যাতি পাওয়া বায়ারাক্তার টিবি-২ ড্রোন রফতানি করছে আঙ্কারা। চুক্তির বিষয়ে অবগত চারটি সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ খবরটি প্রকাশ করেছে।

প্রতিবেদনগুলোতে বলা হয়, ইথিওপিয়ায় ড্রোন রফতানি তুরস্ক ও মিশরের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ককে আরও বাড়িয়ে তুলতে পারে। নীল নদের ওপর বাঁধ তৈরির কারণে আদ্দিস আবাবার সঙ্গে এমনিতেই কায়রোর টানাপড়েন চলছে।

মিশরের দুটি নিরাপত্তা সূত্র জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বেশ কিছু দেশের কাছে এ ধরনের চুক্তি স্থগিত করতে সাহায্য চেয়েছে কায়রো।

মিশরের তৃতীয় একটি সূত্রের দাবি, কায়রো এবং আঙ্কারার মধ্যে আলোচনায় যে কোনো চুক্তির বিষয় উত্থাপন করতে হবে এবং স্পষ্ট করতে হবে। কেননা উভয় দেশ সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালাচ্ছে।

আরও পড়ুন : আলোচনার জন্য তুরস্ক সফরে তালেবান নেতারা

তুরস্ক, মরক্কো বা ইথিওপিয়া কেউই এখনো সশস্ত্র ড্রোন সংক্রান্ত কোনো চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দেয়নি। এছাড়া বায়ারাক্তার টিবি-২ ড্রোনের প্রস্ততকারক সংস্থাও বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে সম্মত হয়নি। তবে চুক্তি সম্পর্কে অবগত কিছু সূত্র বার্তা সংস্থা রয়টার্সের কাছে বিষয়টি নিয়ে চাঞ্চল্যকর কিছু তথ্য দিয়েছে।

তুরস্কের এক কর্মকর্তা বলেন, ইথিওপিয়া এবং মরক্কো দুই দেশই চুক্তিতে বায়ারাক্তার টিবি-২ ড্রোন ক্রয়ের বিষয়ে অনুরোধ জানিয়েছে। একই সঙ্গে অতিরিক্ত যন্ত্রাংশের নিশ্চয়তা ও প্রশিক্ষণকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন : আফগানিস্তানে বোমা হামলায় তালেবানের জেলা পুলিশ প্রধান নিহত

পরিচয় গোপন রাখার শর্তে এক কূটনীতিক বলেছেন, চলতি বছরের মে মাসে অর্ডার করা সশস্ত্র ড্রোনের প্রথম চালান এরই মধ্যে মরক্কো পেয়েছে। মরক্কোর বেশকিছু মিডিয়া তুরস্ক থেকে ড্রোন পাওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। ওই কূটনীতিকের দাবি, ইথিওপিয়াও খুব দ্রুত এ ড্রোন হাতে পেতে চায়। তবে বিষয়টি নিয়ে তাদের অবস্থান এখনো অনেকটা অস্পষ্ট।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড