• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিকম্পে কাঁপল গ্রিসের ক্রিট দ্বীপ

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:১০
ভূমিকম্পে কাঁপল গ্রিসের ক্রিট দ্বীপ
ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ (ছবি : ইউরো নিউজ)

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ গ্রিসের ক্রিট দ্বীপ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৫। সোমবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে কম্পনটি অনুভূত হয়।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের (ইএমএসসি) বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠের ২ কিলোমিটার (১.২৪ মাইল) গভীরে। আর এর কেন্দ্রস্থল ছিল ক্রিট দ্বীপের হেরাকলিওন শহর থেকে ১৬ মাইল দক্ষিণ-পূর্বে।

এ দিকে প্রত্যক্ষদর্শীদের বরাতে ব্রিটিশ মিডিয়া দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, সোমবারের এই ভূমিকম্পটি ছিল অত্যন্ত শক্তিশালী। এ সময় আতঙ্কে অনেক লোক নিজেদের ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন।

দ্বীপটির মচোস থেকে এক ব্যক্তি ইন্ডিপেন্ডেন্টকে বলেন, ভূমিকম্পটি খুবই শক্তিশালী ছিল। এ সময় আতঙ্কে আমরা চিৎকার শুরু করি।

আরও পড়ুন : আফগান নারীদের শিক্ষার অধিকার রক্ষার আকুতি মালালার

অপর দিকে হেরাকলিওন শহর থেকে এক প্রত্যক্ষদর্শী জানান, ভূমিকম্পের কারণে সৃষ্ট আতঙ্কে সেখানকার একটি স্কুল খালি করে দেওয়া হয়। কয়েক মিনিট ধরে কম্পনটি অনুভূত হয় এবং সেখানকার ভবনগুলোও প্রাকৃতিক এই দুর্যোগটির কারণে কাঁপছিল।

ভূমিকম্পের সময় ক্রিট দ্বীপে অবস্থান করা ব্রিটেনের এক নাগরিক ইএমএসসিকে বলেন, আমি কখনোই এই ধরনের ভূমিকম্প দেখিনি। কম্পনের তীব্রতায় ভয় পেয়ে গিয়েছিলাম। যদিও এতে ভবনের কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলেই ধারণা করা হচ্ছে। অবশ্য রাস্তায় ফাটল সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : জার্মান নির্বাচনে পরাজয়ের মুখে মেরকেলের দল

এ দিকে শক্তিশালী এই ভূমিকম্প নিয়ে সাড়া পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারেও। সেখানে ইয়োর্গোস সাসলিস নামে এক ব্যক্তি লিখেছেন, সত্যিকার অর্থেই ভূমিকম্পটি অনুভব করেছি। আমি নিরাপদে আছি এবং যেখানে অবস্থান করছিলাম; সেখানে সবকিছুই ঠিক আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড