• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মান নির্বাচনে পরাজয়ের মুখে মেরকেলের দল

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৫
জার্মান নির্বাচনে পরাজয়ের মুখে মেরকেলের দল
বিদায়ী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের (ছবি : বিবিসি নিউজ)

জার্মানির জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে প্রকাশিত হয়েছে সাময়িক ফলও। যেখানে অনেকটাই এগিয়ে রয়েছেন সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। এবারের নির্বাচনে বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) এসপিডির চেয়ে ১ দশমিক ৬ শতাংশ ভোটে পিছিয়ে রয়েছে।

জার্মান মিডিয়া ডয়েচে ভেলের খবর অনুযায়ী, রবিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত সোয়া ১০টার দিকে প্রকাশিত সাময়িক ওই ফলাফল অনুযায়ী, এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৮ শতাংশ ভোট। আর সিডিইউ পেয়েছে ২৪ দশমিক ২ শতাংশ।

এছাড়া গ্রিন পার্টির দখলে গেছে ১৪ দশমিক ৩ শতাংশ, এফডিপি ১১ দশমিক ৫ শতাংশ, অভিবাসন বিরোধী এএফডি পেয়েছে ১০ দশমিক ৬ শতাংশ, আর বাম দল পেল ৫ শতাংশ এবং অন্যান্য কয়েকটি দল পেয়েছে ৮ দশমিক ৬ শতাংশ ভোট।

সাময়িক ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৭ সালের নির্বাচনের তুলনায় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) প্রায় সাড়ে চার শতাংশ ভোট বেশি পেয়েছে। আর গ্রিন পার্টির ভোট বেড়েছে ছয় শতাংশের বেশি। যদিও চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের সিডিইউ দলের ভোট কমেছে প্রায় আট শতাংশ।

আরও পড়ুন : বিশ্বে ৪৭ লাখ ৬১ হাজার প্রাণ নিল করোনা

এর আগে রবিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রকাশিত বুথ ফেরত জরিপের ফলাফলে দেখা যায়, সিডিইউ এবং এসপিডি সমান ২৫ শতাংশ করে ভোট পেতে যাচ্ছে। আর গ্রিন পার্টি পাচ্ছে ১৫ শতাংশ ভোট।

এ দিকে সাময়িক ফলাফলে এগিয়ে থাকা এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শোলজ বলেছেন, ভোটাররা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে, তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩ যাত্রীর মৃত্যু

যদিও খারাপ ফল সত্ত্বেও সরকার গঠনে আশা হারাননি সিডিইউ দলের চ্যান্সেলর প্রার্থী আরমিন লাশেট। তিনি বলেন, নির্বাচনের এমন ফলে আমরা সন্তুষ্ট হতে পারি না। কিন্তু খারাপ ফল সত্ত্বেও আমরা রক্ষণশীলদের নেতৃত্বে একটি নতুন সরকার গঠনের জন্য চেষ্টা চালিয়ে যাব।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড