• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান নারীদের শিক্ষার অধিকার রক্ষার আকুতি মালালার

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৫
আফগান নারীদের শিক্ষার অধিকার রক্ষার আকুতি মালালার
পাকিস্তানের নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে মেয়েদের শিক্ষা ও নারী অধিকার সুরক্ষায় কোনো ধরনের আপোষ না করতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আফগান মেয়েদের শিক্ষা বিষয়ক একটি প্যানেলের আলোচনায় অংশ নিয়ে তিনি ওই আহ্বান জানান।

আফগান ভূখণ্ডের কট্টর ইসলামপন্থি সংগঠন তালেবানের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা কাজ করার পদক্ষেপ গ্রহণ ইস্যুতে ২৪ বছর বয়সী মালালা বলেন, ২০ বছর আগে ক্ষমতায় থাকাকালীন সময়ে তালেবান যোদ্ধারা যে ধরনের কাজ করেছে, তারা এখনো একই কাজ করতে পারে বলে আমি উদ্বিগ্ন। যদিও সেই সময়ের পর থেকে দেশটিতে নারীদের কাজ এবং শিক্ষার সুযোগ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল।

তিনি আরও বলেন, আমরা নারীদের অধিকার এবং মানুষের মর্যাদা রক্ষায় আপোষ করতে পারি না। আফগান নারীদের অধিকারের সুরক্ষা নিশ্চিতে এবং অঙ্গীকার রক্ষায় এখন সময় এসেছে। সেসব গুরুত্বপূর্ণ অধিকারের একটি হলো শিক্ষার অধিকার।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক অধিবেশনে আফগান নারী এবং তরুণীদের অধিকার রক্ষায় অঙ্গীকার করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতা। যদিও তারা সেটি কীভাবে করবেন তা এখনো পরিষ্কার নয়।

যুক্তরাষ্ট্রের ৯/১১ সন্ত্রাসী হামলার পর মার্কিন-নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোটের অভিযানে ক্ষমতাচ্যুত হওয়ার ২০ বছর পর গত আগস্টে তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতায় আসায় দেশটিতে নারীদের অধিকার নিয়ে উদ্বেগ বেড়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের সীমান্তে মেক্সিকোর ১৪ সৈন্য আটক

তালেবান নেতারা বলছেন, ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পর থেকে তারা পাল্টে গেছেন। ওই সময় আফগান নারীরা পরিবারের কোনো পুরুষ সদস্য ছাড়া বাড়ির বাইরে বের হতে পারতেন না। গত সপ্তাহে উচ্চ-মাধ্যমিক স্কুল ছাত্রদের জন্য খুলে দিলেও এখনো মেয়েদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি তালেবান। যে কারণে এবারে কট্টর ইসলামপন্থি সংগঠনটি দেশটির নারীদের প্রতি কতটা শ্রদ্ধাশীল হবেন, সেটি নিয়ে সংশয় রয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, আফগানিস্তানে একমাত্র অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং নারীদের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার মাধ্যমে তালেবান আন্তর্জাতিক স্বীকৃতির আকাঙ্ক্ষা করতে পারে।

এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যারা আফগান নারী ও মেয়েদের দুর্দশার প্রসঙ্গে কথা বলেছেন; তাদের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ রয়েছেন অন্যতম।

আরও পড়ুন : সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেস প্রাঙ্গণে বোমা হামলায় নিহত ৮

উল্লেখ্য, ২০১২ সালে স্কুল থেকে ফেরার পথে তৎকালীন তালেবান বাহিনীর গুলিতে বিদ্ধ হন পাকিস্তানের নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই। পরবর্তীকালে তাকে শান্তিতে নোবেল পুরস্কারেও ভূষিত করা হয়।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড