• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৭

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১
আফগানিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৭
বিস্ফোরণে বিধ্বস্ত গাড়ির ধ্বংসাবশেষ (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুল ও এর পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে পরপর কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নারী ও শিশুসহ অন্তত সাতজনের প্রাণহানি ছাড়াও আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। কট্টর ইসলামিক সংগঠন তালেবানের সূত্রের বরাতে এরই মধ্যে তথ্যটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

শনিবার (১৮ সেপ্টেম্বর) নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে তালেবানের গাড়ি লক্ষ্য করে পরপর চারটি বোমা বিস্ফোরিত হয়। এতে নারী ও শিশুসহ বহু লোকের হতাহতের ঘটনা ঘটে। পরিচয় গোপন রাখার শর্তে তালেবানের এক নেতা তথ্যটি জানিয়েছেন।

এ দিকে রাজধানী কাবুলে প্রায় একই ধরনের বোমা বিস্ফোরণে অন্তত দুইজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

যদিও এখন পর্যন্ত সশস্ত্র কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ এই হামলাগুলোর দায় স্বীকার করেনি। কিন্তু নানগারহারে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শক্ত অবস্থা রয়েছে বলে এরই মধ্যে নিশ্চিত হওয়া গেছে। তাই সন্দেহের তীর এখন তাদের দিকেই রয়েছে।

আরও পড়ুন : এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

তালেবানের একাধিক সূত্র বলছে, কাবুল এবং জালালাবাদে হামলার পেছনে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান শাখার হাতও থাকতে পারে। যদিও আক্রমণের পরপরই জালালাবাদ থেকে বেশ কয়েকজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

তালেবানের ওই শীর্ষ নেতা বলেছেন, হামলার ঘটনায় এরই মধ্যে তদন্ত শুরু হয়েছে। খুব দ্রুত হামলাকারীদের বিচারের আওতায় আনা হবে।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধাদের নিয়ন্ত্রণে যাওয়ার পর পুরো দেশে এক অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। লোকজন ভয় এবং আতঙ্কে দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে গিয়ে ভিড় জমান। এরপর বিমানবন্দর এলাকায় বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে পড়ে এবং গোলাগুলিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন : দক্ষিণ চীন সাগরে ‘জল ঘোলা’ করছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, গেল ২৬ আগস্ট কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মারা যান আরও ১৭৫ জন। এছাড়া আহত হন দেড় শতাধিক মানুষ। পরবর্তীকালে ভয়াবহ ওই আক্রমণের দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী আইএস-কে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড