• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:০২
এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ছে উত্তর কোরিয়া (ছবি : সিবিসি নিউজ)

সাম্প্রতিক কালে পরীক্ষামূলক ভাবে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে উত্তর কোরিয়া। এক্ষেত্রে তারা আন্তর্জাতিক রীতি-নীতি বা সমালোচনারও কোনো ধরনের তোয়াক্কা করছে না। মাত্র দুদিনের ব্যবধানে ক্রুজ মিসাইল ও ব্যালিস্টিক মিসাইল ছোড়ার পর বুধবার (১৫ সেপ্টেম্বর) ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং। এবার ট্রেন বা রেলগাড়িতে বহনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল দেশটি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। প্রতিবেদনগুলোতে জানানো হয়, পারমাণবিক শক্তিধর না হয়েও বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে বুধবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক মিসাইল (এসএলবিএম) উৎক্ষেপণ করে দক্ষিণ কোরিয়া।

মূলত এর পরপরই রেলওয়েতে বহনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর মাধ্যমে প্রতিবেশী এবং প্রতিপক্ষ রাষ্ট্রগুলোকে নিজের শক্তির জানান দিলেন উত্তরের সর্বোচ্চ নেতা কিম জং উন।

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, রেলওয়েতে বহনযোগ্য নতুন মিসাইল ব্যবস্থা থেকে বুধবার মিসাইল নিক্ষেপ করে পিয়ংইয়ং। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন, দেশের বিরুদ্ধে হুমকি সৃষ্টিকারী যে কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে রেলওয়ের মাধ্যমে পাল্টা এবং জোরাল হামলা চালানো সম্ভব হয়।

আরও পড়ুন : ক্রুজ মিসাইলের পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

কেসিএনএর তথ্য মতে, রেলওয়ে থেকে ক্ষেপণাস্ত্র মিসাইল নিক্ষেপের পর সেগুলো ৮০০ কিলোমিটার (৪৯৭ মাইল) উড়ে গিয়ে দেশটির পূর্ব উপকূলের একটি লক্ষ্যবস্তুতে সফলতার সঙ্গে আঘাত হানে।

এর আগে বুধবার দক্ষিণ কোরিয়া ও জাপান জানিয়েছিল, উত্তর কোরিয়া থেকে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে তাদের রাডারে শনাক্ত হয়েছে। এর ঠিক দুদিন আগে দূরপাল্লার ক্রুজ মিসাইলের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। সফল পরীক্ষার পরে মিসাইলগুলো সমুদ্রে গিয়ে পড়ে। যদিও ক্ষেপণাস্ত্রগুলো পরমাণু পরীক্ষার অংশ হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

গেল সোমবার পরীক্ষা চালানো এসব মিসাইল ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম। পারে। অর্থাৎ পিয়ংইয়ংয়ের ক্রুজ মিসাইল জাপানের অধিকাংশ স্থানে আঘাত করতে পারে।

আরও পড়ুন : চীনকে মোকাবিলায় নিউক্লিয়ার সাবমেরিন বানাচ্ছে অস্ট্রেলিয়া

বিশ্লেষকদের মতে, ক্রুজ ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। মার্কিন যুক্তরাষ্ট্রও আশঙ্কা করছে, শক্তিশালী এই মিসাইলগুলো উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার অংশ হতে পারে। অবশ্য জাতিসংঘ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা এখনো নিষিদ্ধ করেনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মনে করছে, শক্তিশালী ক্রুজ মিসাইলের চেয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অধিক ধ্বংসাত্মক। কারণ এটি বড় আর শক্তিশালী বোমা বহনে সক্ষম। এমনকি এটি অনেক দ্রুত অধিক পথ অতিক্রম করতে পারে।

উত্তর ও দক্ষিণ কোরিয়া বহুদিন যাবৎই একে-অপরের বিরুদ্ধে অস্ত্র প্রতিযোগিতা করে আসছে। নিয়মিত বিরতিতে উভয় রাষ্ট্র নতুন নতুন ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য অস্ত্র সামনে এনে নিজেদের শক্তিমত্তার জানান দিয়ে থাকে।

আরও পড়ুন : ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

কেসিএনএ জানায়, বুধবার ট্রেন বা রেলগাড়ি থেকে মিসাইল নিক্ষেপের বিষয়টি পরিচালনা করে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর রেলওয়ে-বর্ন মিসাইল রেজিমেন্ট। চলতি বছরের শুরুর দিকে এই রেজিমেন্ট গঠিত হয়েছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড