• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের বিরুদ্ধে এবার ভয়ঙ্কর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০২০, ০৯:৫১
তুরস্কের বিরুদ্ধে এবার ভয়ঙ্কর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : ইউরো নিউজ)

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের কারণে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কের বিরুদ্ধে এবার ভয়ঙ্কর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এর মাধ্যমে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আগেই তুরস্ক ও যুক্তরাষ্ট্র মধ্যকার সম্পর্ক আরও সংঘাতময় করলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ সংগ্রহ করার ঘটনা ন্যাটো জোটের নীতির পরিপন্থি। তাই এই জোটের সদস্য দেশগুলোর জন্য বিষয়টি হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

দুই বছরেরও বেশি সময় আগে রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয় তুরস্ক। মূলত সেই সময় থেকেই আমেরিকা বিষয়টি তীব্র বিরোধিতা করে আসছে। যদিও তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান প্রথম থেকেই মার্কিন বিরোধিতাকে উপেক্ষা করে এসেছেন।

আরও পড়ুন : চীন-পাকিস্তানকে হুঙ্কার দিয়ে সীমান্তে যুদ্ধের প্রস্তুতি ভারতের

সোমবার (১৪ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের লজিস্টিক ও সমরাস্ত্র খাতকে টার্গেট করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে গত বছর ট্রাম্প প্রশাসন তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করার সিদ্ধান্ত স্থগিত করেছিল।

মার্কিন সরকার সোমবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের চেয়ারম্যান ইসমাইল দামির এবং এই শিল্পের আরও তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আরও পড়ুন : সুদানকে সন্ত্রাসী দেশের তালিকা থেকে সরাল যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিষেধাজ্ঞার আওতায় আসা তুরস্কের খাতগুলোর জন্য আমেরিকা থেকে কোনো কিছু আমদানি করা যাবে না এবং এসব খাতের সম্পদ জব্দ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড