• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন-পাকিস্তানকে হুঙ্কার দিয়ে সীমান্তে যুদ্ধের প্রস্তুতি ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০২০, ০৯:৩২
চীন-পাকিস্তানকে হুঙ্কার দিয়ে সীমান্তে যুদ্ধের প্রস্তুতি ভারতের
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছিলেন, সীমান্তে ধৈর্যের পরীক্ষা দিচ্ছে ভারত। তবে ভারতকে যেন দুর্বল না ভাবা হয়। সোমবার (১৪ ডিসেম্বর) আরও এক ধাপ এগিয়ে চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বললেন, সীমান্তে যে কোনো ধরণের চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত ভারত। খবর কলকাতা টোয়েন্টিফোর।

এদিন রাওয়াত আরও বলেন, পাকিস্তান ও চীনের মোকাবিলা করতে পিছপা হবে না ভারত। দেশের সেনারা যে কোনো পরিস্থিতি সামলানোর জন্য তৈরি রয়েছে। ভারতীয় সেনাবাহিনী যেমন সীমান্তে তৈরি, তেমনই নৌসেনা ও বিমান সেনারাও পুরোপুরি প্রস্তুত।

সোমবার ভারতীয় নৌসেনায় যুক্ত হলো স্টেলথ ফ্রিগেট হিমগিরি। কলকাতায় তারই উদ্বোধনী অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন বিপিন রাওয়াত। তিনি বলেন পূর্ব লাদাখসহ দেশের উত্তর পূর্ব প্রান্তে একাধিকবার দখলদারির চেষ্টা চালিয়েছে। যদিও প্রতিটি প্রচেষ্টাই ব্যর্থ করেছে ভারতীয় সেনা।

চীনের পাশাপাশি এদিন পাকিস্তানকেও একহাত নেন সিডিএস রাওয়াত। তিনি বলেন, জম্মু-কাশ্মীরে বারবার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে অশান্তি তৈরি করার চেষ্টা করছে পাকিস্তানি সেনা। ভারতীয় সেনাও তা কড়া জবাব দিচ্ছে প্রতিবার। শুধু তাই নয়, জঙ্গি অনুপ্রবেশ ঘটিয়ে উপত্যকায় নাশকতা চালানোর প্রচেষ্টাও একাধিকবার ব্যর্থ করেছে ভারতীয় সেনা।

আরও পড়ুন : সুদানকে সন্ত্রাসী দেশের তালিকা থেকে সরাল যুক্তরাষ্ট্র

এর আগে জয়শংকর জানিয়েছিলেন, ভারত নিজের সার্বভৌম স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর। কোনো বহিরাগত শক্তিকে দেশের মাটিতে প্রবেশ করতে দেবে না ভারতীয় সেনা। যে চ্যালেঞ্জ চীন ভারতকে দিয়েছে, তা ভারত তা গ্রহণ করেছে। তাই চীন যেন ভারতকে দুর্বল না ভাবে।

আরও পড়ুন : ‘করোনার টিকা হালাল’, মুসলিমদের নিতে বলছেন আলেমরা

তিনি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পূর্ব লাদাখে চীন অশান্তি তৈরির যত বার চেষ্টা করেছে, ভারতীয় সেনার প্রতিবার তার কড়া উত্তর দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড