• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানকে সন্ত্রাসী দেশের তালিকা থেকে সরাল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০২০, ০৮:৪২
সুদানকে সন্ত্রাসী দেশের তালিকা থেকে সরাল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : রয়টার্স)

দীর্ঘ ২৭ বছর সন্ত্রাসবাদে মদতদাতা দেশের তালিকায় রাখার পর অবশেষে আনুষ্ঠানিকভাবে সুদানকে ওই তালিকা থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। খার্তুমের মার্কিন দূতাবাসের এক ঘোষণায় জানানো হয়েছে, সোমবার (১৪ ডিসেম্বর) থেকেই তা কার্যকর হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছর ব্যাপক গণবিক্ষোভের জেরে দীর্ঘ দিনের শাসক ওমর আল বশির নেতৃত্বাধীন সরকার উৎখাতের পর উত্তর আফ্রিকার দেশটির দায়িত্ব নিয়েছে একটি সার্বভৌম কাউন্সিল। এই কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন জেনারেল আবদেল-ফাত্তাহ আল-বুরহান। এই কাউন্সিল যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদে মদতদাতা দেশের তালিকা থেকে সুদানকে সরিয়ে নেওয়াকে শীর্ষ অগ্রাধিকার দেয়।

১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র সুদানকে ওই তালিকায় যুক্ত করে। ওয়াশিংটনের অভিযোগ ছিল ওমর আল বশিরের সরকার সন্ত্রাসী গ্রুপকে সমর্থন দিচ্ছে। ওই তালিকাভুক্তির কারণে সুদান ঋণ মওকুফ সুবিধা এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে অতি প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়ার অযোগ্য হয়ে পড়ে সুদান।

গত অক্টোবরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, ১৯৯৮ সালে কেনিয়া ও তানজানিয়ার মার্কিন দূতাবাসে হামলার শিকারদের খার্তুম ৩৩ কোটি ৫০ লাখ ডলার পরিশোধ করতে রাজি হওয়ায় সুদানকে সন্ত্রাসবাদে মদতদাতা দেশের তালিকা থেকে সরিয়ে নিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। গেল ২৬ অক্টোবর এ সংক্রান্ত নোটিশ কংগ্রেসে পাঠান ট্রাম্প। মার্কিন আইন অনুযায়ী কংগ্রেস আপত্তি না জানালে নোটিশ পাওয়ার ৪৫ দিনের মধ্যে যে কোনো দেশকে ওই তালিকা থেকে সরিয়ে নেওয়া যায়। সুদানের ক্ষেত্রে কোনো আপত্তি তোলেনি কংগ্রেস।

আরও পড়ুন : আমিরাতের বায়ু থেকে পানি তৈরি করবে ইসরায়েল

সোমবার খার্তুমের মার্কিন দূতাবাসের ফেসবুক পাতায় জানানো হয়, সুদানের বিষয়ে কংগ্রেসকে নোটিশ পাঠানোর ৪৫ দিনের সময়সীমা শেষ হয়েছে। আর পররাষ্ট্রমন্ত্রীও সুদানকে সন্ত্রাসবাদে মদতদাতা দেশের তালিকা থেকে সরানোর নোটিশে স্বাক্ষর করেছেন। ফলে ১৪ ডিসেম্বর থেকে সুদান আর ওই তালিকায় থাকছে না।

ট্রাম্পের ওই ঘোষণার পর অনেকেই ধারণা করেছিলেন সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনের পাশাপাশি সুদানও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে। তবে খার্তুম বরাবরই এই সংযোগ অস্বীকার করতে চেয়েছে। সম্প্রতি মরক্কো ইসরায়েলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করলেও সুদান এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত জানায়নি।

আরও পড়ুন : সৌদির বন্দরে তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদে মদতদাতা দেশের তালিকা থেকে সুদান সরে যাওয়ার পর এখন এই তালিকায় রয়েছে আর মাত্র তিনটি দেশ। সেগুলো হলো ইরান, উত্তর কোরিয়া ও সিরিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড