• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় আইএস-সেনা সংঘর্ষে নিহত ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ অক্টোবর ২০২০, ০৯:০২
সিরিয়ায় আইএস-সেনা সংঘর্ষে নিহত ১৮
হামলায় আহত শিশুকে উদ্ধার করা হচ্ছে (ছবি : আল-জাজিরা)

সিরিয়ার উত্তরাঞ্চলে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সেনা সদস্যদের ভয়াবহ সংঘর্ষে অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কিছু লোক। শনিবার (৩ অক্টোবর) সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বিষয়টি নিশ্চিত করেছে।

তাদের মতে, বাদিয়া মরুভূমি এবং হোমস প্রদেশে এ সংঘর্ষে সরকারপন্থি ও মিত্র বাহিনীর ১১ যোদ্ধা এবং সাত আইএস সদস্য নিহত হয়েছে। শুক্রবার (২ অক্টোবর) রুশ বিমান হামলার সমর্থনে সরকারি বাহিনী এবং ইসলামিক স্টেট গ্রুপের জিহাদিদের মধ্যে এ সংঘর্ষ হয়।

২০১৯ সালের মার্চ মাসে আইএস জঙ্গিরা সিরিয়ায় তাদের বৃহৎ অংশের নিয়ন্ত্রণ হারালেও বাদিয়া মরুভূমি এলাকা এখনো ধরে রেখেছে। একই সঙ্গে এলাকাটিতে তারা নিয়মিত হামলা চালিয়ে আসছে।

উল্লেখ্য, ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিরাট এলাকাজুড়ে নিজস্ব খেলাফত ঘোষণা করে আইএস জঙ্গিরা। কিন্তু একের পর এক অভিযান চালিয়ে ওই সব অঞ্চল থেকে বিতাড়িত করা হয় আইএস জঙ্গিদের।

আরও পড়ুন : আজারবাইজানে পারমাণবিক হামলার হুঁশিয়ারি আর্মেনিয়ার

সম্প্রতি সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের একটি গুদামে হামলা চালিয়েছে দেশটির বিমানবাহিনী। এস ইউ-২২ বিমানের সাহায্যে গুদামটিতে বিভিন্ন ধরনের বিপুল পরিমাণ অস্ত্র ছিল।

রাশিয়ার স্পুটনিক বার্তা সংস্থার আরবি বিভাগ এক প্রতিবেদনে জানিয়েছে, ইদলিব শহরের পাশের বিনিশ শহরে অবস্থিত হায়াতে তাহরি আশ-শামের অস্ত্র গুদামে হামলা চালায় সিরিয়ার জঙ্গিবিমান।

স্পুটনিক ইন্টারন্যাশনাল বলছে, হামলা ছিল সম্পূর্ণ সফল এবং বিশাল বিস্ফোরণের মাধ্যমে অস্ত্র গুদামটি পরিপূর্ণভাবে ধ্বংস হয়ে যায়।

আরও পড়ুন : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে আরও ৫১ সেনার প্রাণহানি (ভিডিও)

স্থানীয় কয়েকটি সূত্র জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী গোয়েন্দা ড্রোনের মাধ্যমে সন্ত্রাসীদের অস্ত্র গুদামের ব্যাপারে পরিপূর্ণ তথ্য নেওয়ার পর সেখানে হামলা চালানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড