• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলকে পরমাণু অস্ত্র ধ্বংসের হুঁশিয়ারি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২০, ১০:০৪
ইসরায়েলকে পরমাণু অস্ত্র ধ্বংসের হুঁশিয়ারি ইরানের
ক্ষেপণাস্ত্র হামলা চালান হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলকে তাদের পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংসের হুঁশিয়ারি দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। যার অংশ হিসেবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এরই মধ্যে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছিলেন, ইসরায়েল যেন পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সাক্ষর করে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

শুক্রবার (২ অক্টোবর) জাতিসংঘের পক্ষ থেকে পরমাণু অস্ত্র নির্মূল বিষয়ক একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনে দেওয়া ভাষণে জারিফ হুঁশিয়ারিটি উচ্চারণ করেন।

বিশ্বের প্রথম ও একমাত্র পরমাণু অস্ত্র ব্যবহারকারী দেশ আমেরিকার তীব্র সমালোচনা করে জারিফ বলেন, জাতিসংঘের এই ফোরামের মাধ্যমে গোটা বিশ্ব পরমাণু অস্ত্রের দুঃস্বপ্ন থেকে মুক্তি পাবে বলে ইরান আশা করছে।

আরও পড়ুন : মাঝ আকাশে জ্বালানি নিতে গিয়ে বিধ্বস্ত মার্কিন যুদ্ধবিমান

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের পরমাণু অস্ত্রধর সবগুলো দেশকে এনপিটি চুক্তির আওতায় এনে তাদের এসব গণবিধ্বংসী অস্ত্র ধ্বংস করার সময়সীমা নির্ধারণ করে দিতে হবে।

জারিফ মার্কিন সরকারের তীব্র সমালোচনা করে বলেন, আমেরিকা একদিকে নিজের পরমাণু অস্ত্রভাণ্ডারকে সমৃদ্ধ করছে এবং অন্যদিকে যেসব দেশ শান্তিপূর্ণ কাজে পরমাণু অস্ত্র ব্যবহার করতে চায় তাদেরকে বাধা দিচ্ছে।

আরও পড়ুন : আজারবাইজানে পারমাণবিক হামলার হুঁশিয়ারি আর্মেনিয়ার

তার মতে, ইরানের পরমাণু সমঝোতা ও রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে তিনি এনপিটি চুক্তির প্রতি বড় ধরনের আঘাত বলে মন্তব্য করেন।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড