• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৩০০ আর্মেনিয়ান সেনা মেরে ফেলেছে আজারবাইজান!

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৪
আজারবাইজান

আর্মেনিয়া-আজারবাইজান নতুন উদ্বেগ ছড়িয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। তবে যুদ্ধে এখন পর্যন্ত আজারবাইজানের একচ্ছত্র দাপট চলছে বলে দাবি আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। নাগরনো ও কারাবাখ শত্রুমুক্ত করতে বদ্ধপরিকর আজারবাইজান।

আজারবাইজান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অন্তত ২৩০০ আর্মেনিয়ান সেনা এ পর্যন্ত মেরে ফেলেছে তারা। আল জাজিরা এক সংবাদ এজেন্সির বরাতে এমনই তথ্য জানিয়েছে। রবিবার থেকে চলা এই যুদ্ধে নিজেদের দাপটের কথাই তুলে ধরেছে আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন- আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ চলবেই, কোনো আলোচনা নয়!

মন্ত্রণালয়ের বিবৃতি মতে, আর্মেনিয়ান সেনাবাহিনীর সাঁজোয়া যানসহ ১৩০ টি ট্যাংক ধ্বংস করে দিয়েছে। এছাড়াও, ২ শতাধিক আর্টিলারি এবং মিসাইল সিস্টেম, ২৫ টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ৬ টি অবজারবেশন জোন, ৫ টি গোলাবারুদের ডিপো, ৫০ টি এন্টি-গান ও ৫৫ টি সেনা গাড়ি ধ্বংস করা হয়েছে বলে জানায়।

এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়্যেব রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলছেন, যুদ্ধবিরতি আলোচনার সমস্ত সম্ভাবনা মুছে গেছে।

আরও পড়ুন- আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্কের ওপরে চটেছে ফ্রান্স

উল্লেখ্য, নাগরনো এবং কারাবাখ আজারবাইজানের অন্তর্ভুক্ত একটি বিচ্ছিন্ন অংশ। এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আর্মেনিয়ানদের জাতিগত একটি দল এবং তারা আর্মেনিয়ান সরকারের মদদপুষ্ট। ১৯৯০ সালের একটি যুদ্ধের মাধ্যমে এই অঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে যায়, কিন্তু বিশ্বের কোনো দেশই স্বীকৃতি দেয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড