• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্কের ওপরে চটেছে ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৬
আজারবাইজান

আর্মেনিয়া-আজারবাইজান নতুন উদ্বেগ ছড়িয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। নাগরনো ও কারাবাখ ফিরে পেতে বদ্ধপরিকর আজারবাইজান। যুদ্ধে মুসলিম দেশ আজারবাইজানের পক্ষ নিয়েছে তুরস্ক। আর তাতেই চটেছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোন।

ম্যাক্রোন তুরস্কের বক্তব্যকে যুদ্ধে উৎসাহিত করছে বলে জানিয়েছে। তিনি বলেন, তুরস্কের এমন বক্তব্য অগ্রহণযোগ্য। অবশ্য পরে তিনি স্বীকার করেছেন তার হাতে তুরস্কের এ যুদ্ধে অন্তর্ভুক্তির কোনো প্রমাণ নেই।

ইমান্যুয়েল ম্যাক্রোন বলেন, আজারবাইজানের পক্ষে তুর্কির রাজনৈতিক বক্তব্য চরম হঠকারিতার বহিঃপ্রকাশ এবং খুবি বিপদজনক। তিনি লাটভিয়ায় এক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন।

আরও পড়ুন- ২৩০০ আর্মেনিয়ান সেনা মেরে ফেলেছে আজারবাইজান!

যদিও ম্যাক্রোনের বক্তব্য প্রত্যাহার করে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেছেন, ফ্রান্সের এমন আর্মেনিয়া প্রীতি আজারবাইজান দখলে সমর্থনের শামিল।

উল্লেখ্য, নাগরনো এবং কারাবাখ আজারবাইজানের অন্তর্ভুক্ত একটি বিচ্ছিন্ন অংশ। এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আর্মেনিয়ানদের জাতিগত একটি দল এবং তারা আর্মেনিয়ান সরকারের মদদপুষ্ট। ১৯৯০ সালের একটি যুদ্ধের মাধ্যমে এই অঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে যায়, কিন্তু বিশ্বের কোনো দেশই স্বীকৃতি দেয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড