• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুক্তি পেয়েই রণক্ষেত্রে ফিরেছেন তালিবান যোদ্ধারা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৬
মুক্তি পেয়েই রণক্ষেত্রে ফিরেছেন তালিবান যোদ্ধারা
অস্ত্র হাতে আক্রমণের জন্য প্রস্তুত তালিবান যোদ্ধারা (ছবি : রয়টার্স)

শান্তি আলোচনার শর্ত হিসেবে মুক্তি পাওয়া বেশকিছু তালিবান বন্দি আবারও অস্ত্র হাতে তুলে নিয়ে রণক্ষেত্রে ফিরেছে বলে অভিযোগ করেছেন দেশটির শীর্ষ কর্মকর্তা আবদুল্লাহ

আবদুল্লাহ। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) এই অভিযোগ তুললেও কাতারের শান্তি আলোচনা এখনো ইতিবাচক রয়েছে বলে জানিয়েছেন আফগান পুনর্গঠন বিষয়ক জাতীয় কাউন্সিলের এই চেয়ারম্যান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, নানা টানাপোড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয়েছে আফগান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত এতে অগ্রগতি হয়েছে খুব সামান্যই, বিশেষ করে যুদ্ধবিরতি ইস্যুতে। প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করছে উভয় পক্ষ।

আরও পড়ুন : সৌদিতে পতনের ঘণ্টা বাজছে সালমানের!

শান্তি আলোচনার শর্ত হিসেবে প্রায় পাঁচ হাজার তালিবান বন্দিকে মুক্তি দেয় আফগান সরকার। যদিও মুক্তি পাওয়া অনেকেই আবার যুদ্ধক্ষেত্রে ফিরেছে বলে অভিযোগ করেন আফগান কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ। তবে তিনি স্বীকার করেন মুক্তি পাওয়া তালিবান বন্দিদের সংখ্যাগরিষ্ঠ এখনো শান্তির প্রতি প্রতিশ্রুতিশীল।

আরও পড়ুন : ইসরায়েলি আগ্রাসনের জন্য জাতিসংঘকে তুলোধুনো করল কাতার

মার্কিন থিংক ট্যাংক কাউন্সিল অন ফরেন রিলেশনসের সঙ্গে এক অনলাইন কনফারেন্সে আবদুল্লাহ বলেন, আমরা জানতে পেরেছি কেউ কেউ যুদ্ধক্ষেত্রে ফিরে গেছে, যা তাদের স্বাক্ষরিত চুক্তির লঙ্ঘন। এ সময় দোহায় শান্তি আলোচনা ইতিবাচকভাবে চললেও এখন পর্যন্ত কোনো সমঝোতা হয়নি জানিয়ে তিনি এতে রাজি করাতে তালিবান নেতাদের ওপর যুক্তরাষ্ট্রকে চাপ প্রয়োগের আহ্বান জানান।

আরও পড়ুন : ইরান ইস্যুতে চীন-রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

তার মতে, দুর্ভাগ্যজনকভাবে এখন পর্যন্ত সহিংসতার মাত্রা এখনো বেশি আর এখনো যে মাত্রায় চলছে তা মানুষের কাছে গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন : ভারতে বৃষ্টির মতো গোলা ছুড়ছে পাকিস্তান, সীমান্তে উত্তেজনা

উল্লেখ্য, কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান সরকার ও বিদ্রোহী তালিবান নেতাদের মধ্যে শান্তি আলোচনা শুরুর পর রবিবার (২০ সেপ্টেম্বর) সবচেয়ে বেশি রক্তক্ষয়ী দিন পার করেছে দেশটি। রাতভর তালিবান যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে আফগান নিরাপত্তা বাহিনীর অন্তত ৫৭ সদস্য নিহত এবং আরও অনেকে আহত হয়েছে।

আরও পড়ুন : ইরানের ডেইরি ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের রোমহর্ষক ভিডিও প্রকাশ

তালিবান যোদ্ধাদের পক্ষ থেকে কোনো হতাহতের কথা স্বীকার না করলেও তিনটি প্রদেশে গোষ্ঠীটির ৫৪ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে আফগান সেনাবাহিনী। এবার পৃথক আরেকটি প্রদেশে ২৬ তালিবান যোদ্ধা নিহত হয় বলে জানিয়েছে সেখানকার প্রাদেশিক সরকার।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড