• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাখাইনে ‘সেনা অভিযান’, ফের রোহিঙ্গা ঢলের আশঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২০, ১১:৪১
রাখাইনে ‘সেনা অভিযান’, ফের রোহিঙ্গা ঢলের আশঙ্কা
রাখাইনে সেনা অভিযান চলছে (ছবি : রয়টার্স)

মিয়ানমারের সীমান্ত সংলগ্ন রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী আবারও বড় ধরনের অভিযান পরিচালনা করতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে বাংলাদেশ সীমান্তে এবার রোহিঙ্গা ছাড়া অন্য জাতিগোষ্ঠীর ঢলও নামতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। তাই বাংলাদেশকে এখনই সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

গত কয়েকদিন আগে বাংলাদেশ সীমান্তে সৈন্য সমাবেশ ঘটিয়েছিল মিয়ানমার সেনাবাহিনী। এরপর ১৩ সেপ্টেম্বর ঢাকায় মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে এর প্রতিবাদ এবং সীমান্ত থেকে সৈন্য সরিয়ে নিতে বলা হয়। বাংলাদেশের শক্ত অবস্থানের পর সীমান্ত থেকে মিয়ানমার সৈন্য সরিয়ে নিয়েছে বলে জার্মান সংবাদমাধ্যম ডি ডব্লিউকে জানিয়েছেন বিজিবির মুখপাত্র লে. কর্নেল সাইদুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশের সীমন্তে এখন আর মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা নাই। তারা সীমান্ত এলাকা ছেড়ে চলে গেছে। তবে রাখাইনের ভেতরে তারা কী করছে সেটা আমরা জানি না। এটা গোয়েন্দারা ভালো বলতে পারবেন।

বিজিবির এই কর্মকর্তা বলেন, সীমান্তের পরিস্থিতি এখন স্বাভাবিক আছে। সীমান্ত বলতে আমাদের দিক থেকে আমরা যতটুকু দেখতে পাচ্ছি তা স্বাভাবিক।

আরও পড়ুন : গ্রিক শত্রুদের ছাড় না দেওয়ার হুঁশিয়ারি এরদোগানের

একাধিক সূত্র বলছে, মিয়ানমারের সৈন্যরা সীমান্ত থেকে সরে গেলেও এক কিলোমিটার দূরেই অবস্থান করছে। রাখাইনে সৈন্য সমাবেশও অব্যাহত আছে। ২০১৭ সালে শুরু হওয়া ক্লিয়ারেন্স অপারেশন সেখানে এখনো চলছে। মিয়ানমারে ৮ নভেম্বরের জাতীয় নির্বাচন যত এগিয়ে আসছে এই অপারেশন আরও জোরদার হচ্ছে।

আরও পড়ুন : কাশ্মীরে ড্রোন দিয়ে আক্রমণের ছক কষছে পাকিস্তান

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে এখনো চার হাজারের মতো রোহিঙ্গা অবস্থান করছেন। তারা ২০১৭ সালের পর থেকেই সেখানে আছেন। নো-ম্যানস ল্যান্ডের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, মিয়ানমার সেনাবাহিনী সীমান্তের এক-দেড় কিলোমিটারের মধ্যে এখন আর নাই। তারা এর বাইরে অবস্থান করছে। আমাদের কাছে যে খবর রয়েছে তাতে তারা অভিযান বন্ধ করেনি। সৈন্য আরও বাড়াচ্ছে।

আরও পড়ুন : সৌদিতে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলার রোমহর্ষক ভিডিও প্রকা

তার মতে, সেখানে অবস্থানরত আমাদের স্বজনদের কাছ থেকে যে খবর পাচ্ছি তাতে রোহিঙ্গাদের মুভমেন্ট বন্ধ করে দেয়া হয়েছে। তাদের ঘরের বাইরে বের হতে দেওয়া হচ্ছে না। সেখানে যুদ্ধের ট্যাংক নিয়ে আসা হচ্ছে। আমরা আতঙ্ক আর উদ্বেগের মধ্যে আছি।

আরও পড়ুন : অযোধ্যায় কাবা শরিফের মতো মসজিদ নির্মাণ!

এর আগে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করে বলেছে, মিয়ানমার আবারও রাখাইনে গণহত্যা শুরু করেছে। সেনা সমাবেশের মধ্যেই সেখানে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে। মিয়ানমার অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। তবে নানা সূত্র থেকে যেসব খবর পাওয়া যাচ্ছে তাতে সেখানে গণহত্যার বিষয়টি স্পষ্ট হচ্ছে।

আরও পড়ুন : ট্রাম্পকে আঘাত করেই সোলাইমানি হত্যার বদলা নেবে ইরান

বাংলাদেশে যেসব রোহিঙ্গা আছেন তাদের অনেকের স্বজন এখনো রাখাইনে আছেন। তারা তাদের জীবন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

এই অবস্থায় বাংলাদেশ সীমান্ত এলাকায় টহল এবং নজরদারী জোরদার করা হয়েছে। সীমান্তের জনবল ও নিরাপত্তাও জোরদার করা হয়েছে বলে বিজিবি সূত্র জানিয়েছে। তারা রাখাইনের পরিস্থিতির ওপর নজর রাখছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড