• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রিক শত্রুদের ছাড় না দেওয়ার হুঁশিয়ারি এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২০, ১১:৩২
গ্রিক শত্রুদের ছাড় না দেওয়ার হুঁশিয়ারি এরদোগানের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরাদোগান (ছবি : ইউরো নিউজ)

ভূমধ্যসাগরের বিতর্কিত সমুদ্রসীমা নিয়ে প্রতিবেশী রাষ্ট্র গ্রিসের সঙ্গে যে দ্বন্দ্ব চলছে তা মীমাংসার জন্য সংলাপে বসতে খোলা মন নিয়ে প্রস্তুত ইউরোপের পরাশক্তি তুরস্ক। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এমনটাই জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরাদোগান। যদিও আঙ্কারা নিজের অধিকারের প্রসঙ্গে কোনো ছাড় দেবে না বলেও মত তার।

এদিন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে ভিডিও কনফারেন্সে এরদোগান বলেছিলেন, গ্রিসের সঙ্গে গঠনমূলক সংলাপে বসতে প্রস্তুত থাকলেও তুরস্ক ন্যায্য অবস্থানে অটল থাকবে।

বিশ্লেষকদের মতে, ইউরোপের প্রতিবেশী রাষ্ট্র গ্রিস ও তুরস্কের দ্বন্দ্বে মধ্যস্থতা করার চেষ্টা করছে জার্মানি। তুরস্ক এবং গ্রিস দুটিই ন্যাটো সামরিক জোটের সদস্য।

আরও পড়ুন : পশ্চিমাদের ভয়ে সীমান্ত বন্ধ বেলারুশের, সতর্ক সেনাবাহিনী

ভিডিও কনফারেন্স এরদোগান জার্মান চ্যান্সেলরকে বলেন, সংলাপের মাধ্যমে চলমান দ্বন্দ্বের মীমাংসা হতে পারে তবে এর ভিত্তি হতে হবে স্বচ্ছতা। এ সময় তিনি জোর দিয়ে বলেন, তুরস্ক তার অধিকারের প্রশ্নে চূড়ান্ত ও সক্রিয় নীতি বাস্তবায়ন করবে।

আরও পড়ুন : তালিবানকে ধ্বংস করতে আফগান সেনাদের ভয়ঙ্কর যুদ্ধবিমান দিল যুক্তরাষ্ট্র

আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতারা জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন যেখানে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয় নিয়ে আলোচনা হবে। গ্রিস ও সাইপ্রাসের পানিসীমার কাছে বিতর্কিত এলাকায় তুরস্ক তেল-গ্যাসের অনুসন্ধান চালাচ্ছে। এজন্য আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড