• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অন্যায়ের প্রতিবাদে’ ভারতে হিন্দুদের মুসলিম হওয়ার ধুম

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০১৯, ০৯:৩৫
মুসলিম
প্রার্থনারত মুসলিম নারী-পুরুষ (ছবি : দ্য হিন্দু)

ভারতে অন্যায় ও অবিচারের প্রতিবাদে এবার দলে দলে ইসলাম ধর্ম গ্রহণ করতে যাচ্ছেন হাজারো দলিত শ্রেণির নাগরিক। আগামী ৫ জানুয়ারি দেশটির তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর শহরের একটি গ্রামে প্রায় ৩ হাজারেরও অধিক দলিত জাতিগত বৈষম্যের অভিযোগ তুলে হিন্দু সম্প্রদায় ছেড়ে মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন।

গণমাধ্যম ‘দ্য হিন্দুর’ প্রতিবেদনে জানানো হয়, গত রবিবার (১৫ ডিসেম্বর) গোষ্ঠীটির নেতারা বেশ কয়েক দফায় বৈঠকের পর নিজেদের চাঞ্চল্যকর এ সিদ্ধান্তটি জানান।

ঘটনার সূত্রপাত, গত ২ ডিসেম্বর চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী নাদুরে এলাকায় প্ৰবল বৃষ্টির কারণে একটি দেয়াল ভেঙে দলিতদের বাড়িতে পড়ে। এতে ১৭ জন দলিতের মৃত্যু হয়। যাদের মধ্যে ১০ জন নারী ও ২ শিশু রয়েছেন।

দলিতদের অভিযোগ, ঘটনার পরপরই পুলিশ এসে সেই ভেঙে পড়া দেয়ালটির মালিক শিব সুমব্র মানিয়মকে গ্রেফতার করলেও পরবর্তীকালে তিনি জামিন লাভ করেন।

স্থানীয়দের মতে, উচ্চবর্ণের হিন্দুদের থেকে দলিতদের পৃথক করে রাখার জন্যই দেয়ালটির নির্মাণ করা হয়। প্রায় ১৫ ফুট লম্বা দেয়ালটি কোনো রকম পিলার ছাড়াই নির্মিত হয়েছিল। যে কারণে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে এটি ভেঙে পড়ে।

দলিতদের সংগঠনের সাধারণ সম্পাদক ইলাভেনিল বলেন, ‘অভিযুক্ত ব্যক্তিকে মাত্র ২০ দিনের মধ্যে জামিনে মুক্তি দেওয়া হলো। যদিও গণতান্ত্রিক উপায়ে ন্যায় বিচারের দাবি জানানোয় এই সংগঠনের সভাপতি নাগাই তিরুভল্লুয়ানকে এখনো জেলে আটক করে রাখা হয়েছে।’

আরও পড়ুন :- রাজস্থানের হাসপাতালে ৭৭ শিশুর মৃত্যু

তিনি আরও জানান, জাতিগত বৈষম্যের শিকার প্রায় ৩ হাজারেরও অধিক দলিত এসব কারণেই হিন্দু সম্প্রদায় ছেড়ে মুসলিম হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড