• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজস্থানের হাসপাতালে ৭৭ শিশুর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ডিসেম্বর ২০১৯, ১৫:৫২
চিকিৎসাধীন শিশু
হাসপাতালে চিকিৎসাধীন শিশু (ছবিসূত্র : ডিএনএ ইন্ডিয়া)

ভারতের রাজস্থান রাজ্যে এক মাসে অন্তত ৭৭ শিশুর মৃত্যু হয়েছে। রাজ্যের কোটা এলাকার জে কে লোন হাসপাতালে গত ২৪ দিনে এসব শিশুমৃত্যুর ঘটনা ঘটে। যার মধ্যে গত ৪৮ ঘণ্টাতেই প্রাণ গেছে ১০ জনের। কর্তব্যে অবহেলা ও অযত্নের কারণেই এসব শিশু মারা গেছে বলে অভিযোগ স্বজনদের।

এ ঘটনায় নড়েচড়ে বসেছে রাজ্যের স্বাস্থ্য অধিদপ্তর। শিশুমৃত্যুর কারণ অনুসন্ধানে এরই মধ্যে গঠন করা হয়েছে বিশেষ তদন্ত কমিটি। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের দায়িত্বে অবহেলা ও শিশুদের অযত্নের অভিযোগটি পুরোপুরি অস্বীকার করেছে।

তাদের দাবি, হাসপাতালটির পরিকাঠামোগত কোনো ত্রুটি ছিল না। গত বেশ কিছুদিন যাবত আশঙ্কাজনক অবস্থায় সেই ১০ শিশুকে ভেন্টিলেটরে রাখা হয়। আচমকা এসব শিশুর স্বাস্থ্যে বড় ধরনের অবনতি ঘটায় শেষ পর্যন্ত তাদের আর বাঁচানো যায়নি।

গত ২৩ ও ২৪ ডিসেম্বরের মধ্যে হাসপাতালটিতে যে ৫ সদ্যজাত শিশুর প্রাণহানি ঘটেছে তার কারণ হিসেবে কর্তৃপক্ষ জানায়, ওই শিশুরা জন্মের পর থেকেই মস্তিষ্কের বিশেষ রোগে আক্রান্ত ছিল। সে কারণেই তাদের মৃত্যু হয়। যদিও মৃত শিশুদের পরিবারের লোকজন হাসপাতালের এই যুক্তি মানতে নারাজ।

আরও পড়ুন :- কাশ্মীর থেকে ৭ হাজার ভারতীয় সেনা প্রত্যাহার

কর্তৃপক্ষের দাবি, প্রতিদিন রাজ্যের বুন্দি, বারান, ঝালওয়াড় এমনকি মধ্যপ্রদেশ থেকেও আশঙ্কাজনক অবস্থায় বহু শিশু হাসপাতালটিতে আসছে। ফলে প্রতি তিনজন সদ্যজাত শিশুর মধ্যে একজন প্রাণ হারায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড