• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর থেকে ৭ হাজার ভারতীয় সেনা প্রত্যাহার

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৫
কাশ্মীর থেকে সেনা প্রত্যাহার
কাশ্মীর থেকে ফিরে যাচ্ছেন সেনা সদস্যরা (ছবি : কাশ্মীর টাইমস)

ভূস্বর্গ খ্যাত জম্মু-কাশ্মীর থেকে ভারতীয় আধা সামরিক বাহিনীর (সিআরপিএফ) প্রায় ৭ হাজার জওয়ানকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। বিশেষ মর্যাদা বাতিলের পর উপত্যকাটিতে নতুন করে যেসব সেনা মোতায়েন করা হয়েছিল এবার তাদেরই ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহর দায়িত্বে থাকা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর থেকে এই সেনা প্রত্যাহারের ঘোষণাটি দেয়। 

মন্ত্রণালয় জানায়, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৭২ কোম্পানি এসব জওয়ানদের কাশ্মীর থেকে তাদের পূর্বের কর্মস্থলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

কোম্পানিটি গঠন করা হয় প্রায় ১০০ জওয়ানের সমন্বয়ে। গত ৫ আগস্ট সংবিধান সংশোধনের মাধ্যমে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সময় সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি এবং এসএসবি থেকে সমন্বয় করে এই জওয়ানদের উপত্যকাটিতে পাঠানো হয়।

আরও পড়ুন :- পরস্পরবিরোধী মন্তব্যে জড়িয়েছেন মোদী-অমিত

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর দেশটির কেন্দ্রীয় সরকার এক নির্দেশনায় আনুষ্ঠানিকভাবে কাশ্মীর রাজ্যের মর্যাদা রদের মাধ্যমে কেন্দ্রশাসিত পৃথক অঞ্চল গঠন করে। যেখানে জম্মু-কাশ্মীরকে একটি অঞ্চল এবং চীন সীমান্ত সংলগ্ন লাদাখকে অপর অঞ্চল হিসেবে বর্ণনা করা হয়। বর্তমানে কেন্দ্রশাসিত এই অঞ্চলগুলোকে পরিচালনা করছেন দুই লেফটেন্যান্ট গভর্নর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড