• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

একসঙ্গে খাবেন না যে খাবারগুলো

  অধিকার ডেস্ক    ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৬

দুধ-ফল
সাইট্রাস ফলের সঙ্গে দুধের মিশ্রণে হজমে দেখা দিতে পারে সমস্যা (ছবি: নাকিটা ডট আইডি)

সারা দিন শেষে খাবার কিছুটা ভারী হয় দিনের অন্যভাগের চেয়ে। যদি খাবারের পাতে মসলাযুক্ত খাবার বা ডেজার্ট থাকে তাহলে হজমে হতে পারে সমস্যা। আবার এত খাবার একসাথে খাওয়ার সময় অনেকেই আমরা খেয়াল করি না কোন খাবারে আসলে আমাদের হজমে সমস্যা হতে পারে। তাই খাবার টেবিলের পরিবেশন পাতের খাবার বাছাই করার আগে কিছু ব্যাপার ভেবে নিন-

খাবারের মাঝে ফল খাওয়া নয়

খাবারের আইটেমে যদি ফল থাকে তাহলে সেটি খাওয়া শুরুর আগে খেতে পারেন অথবা পরে। খাবারের মাঝে খাবেন না। কারণ খনিজ, ফ্যাট ও প্রোটিনজাতীয় খাবার খাওয়ার মাঝে ফল খেলে হজমে সমস্যা হয়।

পনিরের সঙ্গে বাদাম এবং সি-ফুডের সঙ্গে মাংস নয়

মনুষ্য শরীর এক সময় এক ধরনের প্রোটিন হজম করতে পারে। একের বেশি প্রোটিনের উৎস থেকে যদি খাবার হজম করা হয় তাহলে হজমে দেখা দিতে পারে সমস্যা। তাই পনিরের সঙ্গে বাদাম এবং সি-ফুডের সঙ্গে মাংস খাওয়া উচিত নয়।

সাইট্রাস ফলের সঙ্গে দুগ্ধজাতীয় খাবার নয়

অ্যাসিডিক অ্যাসিডে দুধ জমে যায়। আর এর কারণে হজমে গুরুতর জটিলতা দেখা দিতে পারে। আবার প্রোটিন ও শ্বেতসার জাতীয় খাবারও একসঙ্গে খাওয়া উচিত নয়।

আরও পড়ুন:

এইচআইভি পজিটিভ দম্পতির পক্ষে কি সন্তান নেওয়া সম্ভব?

যে চার লক্ষণ জানান দেয় শরীরে টক্সিনের আধিক্যের কথা

কিছু কথা:

যে কোনও খাবারই খাওয়ার সময় সাবধানে ভালোভাবে চিবিয়ে খাবেন। আর খাওয়ার সময় মুখ খোলা রাখবেন না। এতে পেটে বাতাস ঢুকে গ্যাস জমতে পারে।

সারাদিন শেষে একবারে খাবার গ্রহণ করবেন না। দিনে সময় ভাগ করে খাবার খান। নইলে শরীর একবারে বেশি খাবার গ্রহণে বদহজম ও গ্যাস্ট্রিকের সমস্যায় আক্রান্ত হতে পারে।

এছাড়া খাদ্য পরিপাক ক্রিয়াকে ঠিক রাখতে ফল, টকদই, বিভিন্ন ধরনের তরল খাবার (স্মুদি, জুস, শরবত) খাওয়ার কিছু সময় পর মূল খাবার শুরু করুন।

তথ্যসূত্র: মাইন্ড বডি গ্রিন

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড