• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

যে চার লক্ষণ জানান দেয় শরীরে টক্সিনের আধিক্যের কথা

  অধিকার ডেস্ক    ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৫

টক্সিন
ছবি : প্রতীকী

প্রতিদিন নিজের অজান্তেই খাবারের সঙ্গে নানা ধরনের বিষ গ্রহণ করি আমরা। এর প্রভাব পড়ে শরীরে। সম্প্রতি টরেন্টো মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রকাশিত এক জার্নালে এমন চারটি লক্ষণের কথা বলা হয়েছে যা দেখে বোঝা যেতে পারে যে শরীরে বিষের মাত্রা অত্যাধিক বেড়ে গেছে। চলুন জেনে নিই লক্ষণগুলো কী কী- 

বার বার টয়লেটে যাওয়ার প্রয়োজন বোধ করা- 

দেহে বিষাক্ত উপাদান বা টক্সিন বেড়ে গেলে মানবদেহ তা মলের মাধ্যমে বের করার চেষ্টা করে। তাই হঠাৎ করেই যদি ঘন ঘন টয়লেটে যাওয়ায়র প্রয়োজন পড়ে তবে সর্তক হওয়া উচিত। এমন হলে বেশি বেশি পানি ও তরল পানীয় গ্রহণ করুন। খাদ্যতালিকায় প্রোবায়োটিক খাবারের পরিমাণ বৃদ্ধি করুন। এতে শরীর সুস্থ থাকবে। 

নিঃশ্বাসে দুর্গন্ধ হওয়া- 

পাকস্থলী ও লিভারে টক্সিনের পরিমাণ বেড়ে গেলে মুখের ভেতর দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া জমে। এর ফলে মুখে দুর্গন্ধ হয়। যদি নিয়মিত ব্রাশ করার পরও আপনার মুখের দুর্গন্ধ না কমে, তবে ডাক্তারের পরামর্শ নিন। 

যেকোনো গন্ধেই অস্বস্তি হওয়া- 

বাজে দুর্গন্ধে অস্বস্তি হওয়াটা স্বাভাবিক। কিন্তু এমন যদি হয় যে পারফিউম, ধোঁয়া কিংবা যেকোনো কড়া গন্ধেই আপনি অস্বস্তি বোধ করছেন তবে বুঝে নেবেন দেহের টক্সিনের পরিমাণ বেড়ে গেছে। এমনটা হলে গন্ধের কারণে মাথা ভার লাগে। মূলত দেহে বিষাক্ত উপাদান বেড়ে গেলে শ্বাসনালীর পরিধি হ্রাস পায় এবং তা অতিরিক্ত সংবেদনশীল হয়ে ওঠে। যার ফলে যে কোনও রকম কড়া গন্ধেই অস্বস্তি বোধ হয়। এমনটা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

কোনোভাবেই ওজন না কমা- 

নিয়মিত ব্যায়াম, ডায়েট করার পরও ওজন কমছে না। শরীরে মাত্রাতিরিক্ত টক্সিনের লক্ষণ হতে পারে এটি। মানবদেহে বিষাক্ত উপাদানের পরিমাণ বেড়ে গেলে হরমোনগ্রন্থিগুলি যথাযথ কাজ করে না। ফলে স্বাস্থ্যকর খাবারও বাড়িয়ে দেয় চর্বির পরিমাণ। তাই চেষ্টা করেও যদি ওজন না কমে তবে ডাক্তারের শরণাপন্ন হোন। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড