• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কখনো মোজা পরতেন না আইনস্টাইন, ঘুমাতেন ১০ ঘণ্টা!

  ফিচার ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ১১:৫৪
আইনস্টাইন
ছবি : ইন্টারনেট

অ্যালবার্ট আইনস্টাইনকে চেনেন না এমন মানুষ কেউ নেই। নিজের জ্ঞান, তত্ত্ব দিয়ে বছরের পর বছর পৃথিবীবাসীকে মুগ্ধ করে গেছেন এই বিজ্ঞানী। ১৮৭৯ সালের ৪ মার্চ জার্মানির উলমা শহরে জন্মগ্রহণ করেন আইনস্টাইন। তার শিক্ষাজীবন, কর্মজীবন সম্পর্কে সবাই কমবেশি জানেন। 

তবে এমন কিছু তথ্য রয়েছে যা হয়তো জানেন না অনেকেই। আজ চলুন চেনা আইনস্টাইনের অচেনা কিছু বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া যাক- 

দৈনিক কয় ঘণ্টা ঘুমান আপনি? বর্তমানে আমরা ৬-৭ ঘণ্টাই ঘুমাই সাধারণত। কিন্তু, আইনস্টাইন ঘুমাতেন দৈনিক ১০ ঘণ্টা। অর্থাৎ ঘুমপ্রিয় মানুষ ছিলেন তিনি। ঘুমের মধ্যেই নাকি নানা কঠিন সমস্যার সমাধান করে ফেলেছিলেন বিজ্ঞানীরা। এই যেমন, আইনস্টাইন ঘুমের মধ্যে আপেক্ষিকতাবাদের সূত্রের সমাধান করেছিলেন। 

হাঁটতে ভালোবাসতেন আইনস্টাইন। প্রিন্সটনে কাজ করার সময় তিনি রোজ আড়াই কিলোমিটার পথ হেঁটে কর্মক্ষেত্রে যেতেন। তিনি মনে করতেন, হাঁটলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। 

ভায়োলিন বাজাতেন আইনস্টাইন। এই বাদ্যযন্ত্রটি বাজানোর সময় মস্তিষ্কের সঙ্গে চোখ ও হাতের সমন্বয় ঘটে। আর তাই ঘণ্টার পর ঘণ্টা ভায়োলিন বাজাতেন তিনি। তার মতে, ক্ল্যাসিকাল মিউজিক কর্টিসল হরমোনের মাত্রা কমিয়ে মনকে চাপমুক্ত রাখতে সাহায্য করে। কী ভাবছেন, ভায়োলিন বাজানো শিখবেন না কি? 

আইনস্টাইনের প্রিয় খাবারের তালিকায় রয়েছে স্প্যাগেটি। কেন খেতেন জানেন? কারণ, সারা শরীরে যে পরিমাণ এনার্জি প্রয়োজন তার ২০ শতাংশ প্রয়োজন হয় ব্রেনের। আর তার মতে, স্প্যাগেটিতে যে কার্বোহাইড্রেট রয়েছে তা মস্তিষ্কের জন্য খুব ভালো এনার্জির উৎস। 

আইনস্টাইনের একটি বড় বদভ্যাস ছিল ধূমপান। আর তাই তার মুখে সারাক্ষণই পাইপ থাকত আর তাই ধোঁয়ায় কুণ্ডলী তাকে সর্বক্ষণ ঘিরে থাকত। 

শেষ জীবনে এসে আইনস্টাইন নিরামিষাশী হয়ে গিয়েছিলেন। ১৯৫৩ সালে বন্ধু ম্যাক্স ক্যারিয়েলকে লেখা এক চিঠিতে তিনি লিখেছিলেন, “আমি যখনই প্রাণীর মাংস খেতাম, ভিতরে ভিতরে একটা অপরাধবোধ জাগত।”

মজার তথ্য কী জানেন, আইনস্টাইন কখনো মোজা পরতেন না। ছোটবেলা থেকেই এই অভ্যাস তৈরি হয়েছিল তার। তিনি বিশ্বাস করতেন যেটি আরামদায়ক হবে সেটিই পরিধান করা উচিত। মোজা পরা ব্যাপারটি তার কাছে অস্বস্তিদায়ক ছিল। 

কখনো সাঁতার শেখেননি আইনস্টাইন। কিন্তু তিনি ঘণ্টার পর ঘণ্টা জলে ভেসে থাকতে চেয়েছিলেন। আর তাই সেই ইচ্ছা পূরণ করেছিল নৌকা। 

আইনস্টাইন সম্পর্কে এই তথ্যগুলো কি জানা ছিল আপনার?  

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড