• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

কাশ্মীরে 'বাংলাদেশ' নামের গ্রাম!

  ফিচার ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ২১:০০
কাশ্মীর
ভূস্বর্গ কাশ্মীরে রয়েছে বাংলাদেশ নামের একটি গ্রাম। (ছবি : সংগৃহীত )

কাশ্মীরকে বলা হয় 'ভূস্বর্গ'। পৃথিবীর সমস্ত সৌন্দর্য যেন একাই ধরে আছে এই জনপদটি। ছবির মতো সুন্দর রাজ্য কাশ্মীরের একটি গ্রামের নাম যে 'বাংলাদেশ' এই তথ্যটি হয়তো জানা নেই অনেকেরই। কাশ্মীরের বিখ্যাত হ্রদ উলার তীরে অবস্থিত এই গ্রামটির সৌন্দর্য কিন্তু কম নয়। তিন দিকে পানি আর একদিকে সুউচ্চ পর্বত, সেই সাথে সবুজ প্রকৃতি আর বরফে অসাধারণ এক নয়নাভিরাম গ্রাম 'বাংলাদেশ'।

গ্রামটির অবস্থান কাশ্মীরের বান্ডিপুরা জেলায়। বান্ডিপুরার আলুশা তহশিলে 'বাংলাদেশ' নামক গ্রামটি খুব একটা পরিচিত নয় এখনো। সোপুর-বান্ডিপুরা সড়কের পাশেই এই গ্রামটির দেখা পাওয়া যায়। বান্ডিপুরা থেকে পাঁচ কিলোমিটার পথ পেরোলেই খোঁজ পেয়ে যাবেন এই গ্রামের।

এই গ্রামের নাম 'বাংলাদেশ' হওয়ার পেছনের গল্পটি বেশ করুণ। ১৯৭১ সালের ঘটনা। সে বছর জুরিমন নামের এক গ্রামে কয়েকটি ঘরে আগুন লাগে। গৃহহারা হয়ে অসহায় হয়ে পড়েন এই মানুষগুলো। পুড়ে যাওয়া জায়গা থেকে খানিকটা দূরে একটি ফাঁকা জায়গায় সবাই নতুন করে ঘর তুলে বসবাস শুরু করেন। সে বছর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। একই সময়ে এই গৃহহীন মানুষগুলো তাদের নতুন জীবন শুরু করেন। দুঃসময় মোকাবিলা করে জয়ী হওয়ার বাসনায় তারা তাদের নতুন গ্রামটির নাম রাখেন 'বাংলাদেশ'।

নাম রাখার দীর্ঘ সময় পর মিলেছে এই নামের স্বীকৃতি। ২০১০ সালে বান্ডিপুরা ডিসি অফিস 'বাংলাদেশ' নামটিকে স্বীকৃতি দিয়ে এটিকে স্বতন্ত্র গ্রামের মর্যাদা দেন। ৫-৬টি ঘর দিয়ে যাত্রা শুরু হলেও বাংলাদেশ নামক গ্রামটিতে এখন ঘরের সংখ্যা অর্ধশতেরও বেশি।

মূলত মাছ ধরাই এই গ্রামের মানুষের প্রধান জীবিকা। এছাড়া অনেকেই বাদাম সংগ্রহ করেও জীবিকা চালান।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড