• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

হীরা দিয়েই মোড়ানো যাবে পুরো পৃথিবী!

  ফিচার ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১৫:৫০
হীরা
ছবি : সংগৃহীত

প্রাচীনকালে পৃথিবীজুড়ে সোনা, রূপা, হীরাসহ মূল্যবান রত্নের কোনো অভাব ছিল না। ধনাঢ্য ও পরাক্রমশালী রাজাদের খাজাঞ্চিখানা আর কোষাগারেই নাকি এত সোনা মজুত ছিল যে তারা চাইলে পুরো পৃথিবীই মুড়ে দিতে পারতেন সোনা দিয়ে। এমন গল্প আমাদের দাদী-নানীদের কাছে কমবেশি সবাই শুনেছি আমরা। 

কিন্তু, হীরা দিয়ে পৃথিবী মুড়োনোর কথা কেউ গালগল্পেও অন্তত শোনেননি। কেননা, সোনা দামি হলেও হীরাকে চিরকাল মানুষ চিনে গেছে বিরল ও দামি রত্ন হিসেবেই। তবে নতুন এক গবেষণা জানাচ্ছে ভিন্ন কথা। বলা হচ্ছে, পৃথিবীতে বর্তমানে যে পরিমাণ হীরা মজুত আছে, তার সবটা উত্তোলন করা গেলে হীরা দিয়েই সহজে মোড়ানো যাবে পৃথিবীকে। 

যুক্তরাষ্ট্রের খ্যাতনামা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল গবেষক এই গবেষণাটি পরিচালনা করেন। সম্প্রতি জিওকেমিস্ট্রি, জিওফিজিকস, জিওসিস্টেমস গবেষণা সাময়িকীতে এটি প্রকাশিত হয়েছে। 

গবেষণা দল জানিয়েছে, পূর্বে পৃথিবীতে হীরার যে মজুত জানা গিয়েছিল, বাস্তবে তার চেয়ে এক হাজার গুণ বেশি হীরা রয়েছে। এর পরিমাণ হিসাব করে দেখা গেছে, ভূপৃষ্ঠের গভীরে কোয়াড্রিলিয়ন টন শুধু হীরাই মজুত রয়েছে। এই সংখ্যাটি কত বড় জানেন? কোয়াড্রিলিয়ন টন বলতে ১ ট্রিলিয়ন টনের এক হাজার গুন বেশি পরিমাণকে বোঝানো হয়। ভূকম্পন মাপার প্রযুক্তি (সিসমিক টেকনোলজি) ব্যবহার করে এটি নির্ণয় করা হয়েছে।
 
ভূপৃষ্ঠের গভীরের গঠন আরও বিস্তারিত বোঝার জন্য তারা শব্দতরঙ্গ ব্যবহার করে পরীক্ষা করছিলেন। তখন খেয়াল করেন, ভেতরে অপ্রত্যাশিত দ্রুতগতিতে শব্দতরঙ্গ অতিক্রান্ত হচ্ছে। উল্লেখ্য, ভূপৃষ্ঠের গভীরের থাকা শিলা ও খনিজ পদার্থের গঠন, তাপমাত্রা ও ঘনত্বের ওপর নির্ভর করে শব্দতরঙ্গের গতিবেগ পরিবর্তিত হয়। 

ভূপৃষ্ঠের গভীরে যে শিলাগুলো থাকে তা উল্টো করে রাখা পর্বতমালার মতো যাকে ক্রেটন বলে। এগুলোর ঘনত্ব তুলনামূলক কম হয়ে থাকে। কিন্তু বিজ্ঞানীরা দেখতে পান, এসব ক্রেটনের নিচের (রুট) দিকে শব্দতরঙ্গ দুই গুণ বেশি গতিতে যাচ্ছে। কম্পিউটারে বিভিন্ন শিলার ত্রিমাত্রিক মডেল (ভার্চ্যুয়াল শিলা) এই গতি নিয়ে দেখা যায়, একমাত্র ক্রেটনের উপাদানে হীরার উপাদান বাড়িয়ে বাস্তবের অনুরূপ গতিবেগ পাওয়া যাচ্ছে।

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড