• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সাফল্যের পেছনেও কাজ করে অতিরিক্ত চিন্তা!

  অধিকার ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৬:০০
সফলতা
সফলতার অদ্ভুত কিছু লক্ষণ (ছবি: ওয়ান্ডারলাস্ট ওয়ার্কার)

সফলতার সংজ্ঞা আমরা সব সময় নির্ধারণ করি স্বাভাবিক আচরণগুলো দেখে। কিন্তু সবসময় একই ধরনের লক্ষণ মানেই কি সাফল্য এসেছে বোঝা যায়? একদম নয়। আপনি হয়ত সবার সাথে মিশতে পারছেন না, আপনি জানেন না সাফল্য পেতে হলে আপনাকে কী করতে হবে, তবু এই বিষয়গুলো আপনার সাফল্যের সাথে জড়িত। চলুন জেনে নিই এমনই কিছু আচরণের কথা: 

জীবনের ভুলগুলো সম্পর্কে সচেতন আপনি 

আপনি যা চান না তা জানার অন্য দিকটি হল আপনি কী করছেন তা জেনে রাখা। জীবনে আপনার অনেক ভুল থাকতে পারে। সেগুলোর বিষয়ে যদি আপনি সংবেদন হন সেটিও কিন্তু সাফল্যের পথে এগিয়ে যাওয়ার এক ধাপ। ধরুন, জীবনে আপনার বেশ বড় কিছু ভুল রয়েছে। আপনি সেগুলোকে আঁকড়ে ধরে রাখার বদলে নতুনভাবে ভাবতে শুরু করলেন। জীবনে এগিয়ে যাওয়ার কথা ভাবলেন। পরবর্তী জীবনে কিন্তু আপনি সেই ভুলগুলো বিষয়ে সচেতন। আর সাফল্য পেতে জীবনের ভুল সম্পর্কে সচেতন থাকা জরুরি।

আপনি জানেন আপনি কী চান 

আপনি জানেন আপনি কী চান কিন্তু জানেন না কীভাবে সেটা পেতে হয়। ঠিক এই বিষয়টিও আপনা সাফল্যের সাথে জড়িত। অবাক হচ্ছেন? তাহলে জেনে রাখুন, আপনার সাফল্য কখনোই 'কীভাবে' শব্দটির সাথে জড়িত নয়। এটি বরাবরই 'কী পেতে চাই' এর সাথে সম্পর্কিত। বরং আপনি কীভাবে করবেন সেটা জানতে গিয়ে গোছানো জিনিসই এলোমেলো করে ফেলবেন! তাই আগে ভাবুন কী পেতে চান, এরপর সেটি নিয়ে প্ল্যান সাজিয়ে ফেলুন। 

আপনার সম্পর্কে আপনিই ভালো জানেন 

আপনার তেমন পরিচিতি নেই। কাজের ক্ষেত্রও নেই। কিন্তু আপনি আপনার নিজের সম্পর্কে সবচেয়ে ভালো জানেন। শক্ত এই মনোভাবটিই আপনার কাজে পরবর্তীতে সাফল্য এনে দেবে। 

কাজ করতে লজ্জা পান

অবাক লাগছে শুনে? আপনি যেই কাজটি করতে সবচেয়ে বেশি ভালোবাসেন সেটিতেই আপনার লজ্জা বেশি। তবে এটি কিন্তু ভালো। লক্ষ্য করে দেখুন, আপনার আশেপাশে সফল বা বুদ্ধিমান যারা কাজ করছে তারা কেউই সেভাবে বাইরে যান না। তারা শুধু কাজটাই করে যান। আর এই কাজের সাফল্যই তারা পেয়ে যান একটা সময় পরে। 

অতিরিক্ত চিন্তা করেন আপনি

আপনি সব সময় চিন্তা করেন। সেটি আবার কখনো কখনো অতিরিক্তও হয়ে যায়। তবু জানুন এই অতিরিক্ত চিন্তাই কিন্তু আপনার সৃজনশীলতার আর সচেতনতার প্রতিফলন। 

অস্বস্তিকর বোধ করেন সহজে 

খুব সহজে সবার মাঝে আপনি অস্বস্তি বোধ করেন। এমন নয় যে সুখী মানুষদের অস্বস্তি হয় না। যারা জীবনে সফল হয়েছেন তারাও এই অবস্থায় পড়তে পারেন। আর এই বিব্রত বা অস্বস্তিকর অবস্থাও সাফল্যের সাথে জড়িত। 

এখন থেকে এই আচরণগুলোর মুখোমুখি হলে আর অবাক হওয়ার কিছু নেই। বুঝে নেবেন সাফল্য আছে, আশেপাশে কোথাও!

তথ্যসূত্র: থট ক্যাটালগ

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড