• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

মাড়ির শেষ প্রান্তের দাঁতকে ‘আক্কেল দাঁত’ বলা হয় কেন?

  ফিচার ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১২:৪২
আক্কেল দাঁত
ছবি : প্রতীকী

আমাদের মুখের ওপরে ও নিচে দুই পাটি দাঁত থাকে যা ডান ও বাম মিলিয়ে চারটি অংশে বিভক্ত। প্রতিটি অংশে ৮টি করে দাঁত থাকে। যার শেষ অর্থাৎ ৮ নম্বর দাঁতটিকে আক্কেল দাঁত বলা হয়। একজন পূর্ণবয়স্ক মানুষের আক্কেল দাঁতের সংখ্যা ৪টি। এর অবস্থান তিন নম্বর কশে। 

ইংরেজি আক্কেল দাঁতকে বলা হয় উইজডম টিথ। আক্কেল শব্দটি অর্থ কাণ্ডজ্ঞান বা বিবেক। অন্যদিকে উইজডম শব্দটির অর্থ জ্ঞান। অনেকের মনেই প্রশ্ন জাগে আক্কেল দাঁতের নাম কেন আক্কেল দাঁত হলো। কাণ্ডজ্ঞান বা জ্ঞানের সঙ্গে এর সম্পর্কই বা কোথায়? 

সাধারণত ১৭ থেকে ২৪ বছর বয়সের মধ্যে একজন সুস্থ মানুষের আক্কেল দাঁত গজায়। আর এই বয়সে একজন মানুষ নিজস্ব জ্ঞান দিয়ে কিছু বিচার করা কিংবা বিবেকবান হয়ে ওঠে। ধারণা করা হয়, আক্কেল দাঁত বলতে বোঝানো হয় শিশুদের তুলনায় সে ব্যক্তির যথেষ্ট আক্কেল বা কাণ্ডজ্ঞান হয়েছে কিংবা তিনি অনেকখানি জ্ঞানের অধিকারী হয়েছেন। 

আক্কেল দাঁতের কারণে যে সমস্যাগুলো হতে পারে- 

১। আংশিক উদগত আক্কেল দাঁতের ওপরের মাড়ির ত্বক অন্য দাঁতের তুলনায় উঁচু থাকে। ফলে খাবার খাওয়ার সময় তাতে কামড় লাগতে পারে যা ব্যথার কারণ হয়। 

২। আক্কেল দাঁতের মাড়ির ত্বকের ভেতর আটকে যেতে পারে খাদ্যকণা যা থেকে হতে পারে জীবাণু সংক্রমণ। এই সমস্যার ফলে তীব্র ব্যথা, জ্বর ইত্যাদি শারীরিক সমস্যা দেখা দেয়। 

৩। আক্কেল দাঁতের অবস্থানে কারণে এর সামনের দাঁতটির ক্ষতি হতে পারে। 

আপনার কি সবগুলো আক্কেল দাঁত গজিয়েছে? এ দাঁতের জন্য কি তীব্র ব্যথায় ভুগছেন? ঘরোয়া টোটকায় কাজ না হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড