• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোশ্যাল মিডিয়ায় শিশুর ভিডিও, বিপদ ডাকছেন নিজেই

  নিশীতা মিতু

২৮ মার্চ ২০১৯, ১৪:০৩
ভিডিও
ছবি : প্রতীকী

আজকাল ফেসবুকে সায়মার ভিডিওগুলো ভীষণ জনপ্রিয়তা পাচ্ছে। ভিডিও ধারণ করেন ওর বাবা রকিব খান। সায়মার ছোট ছোট কবিতা বলা, গানের তালে নাচ কিংবা গোসলের সময় পানি দিয়ে মজা করা— সব মুহূর্তের ভিডিওই পোস্ট করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সায়মা এখন রীতিমত সেলিব্রেটি বলা চলে। আর তাই প্রতিদিন অন্তত ওর একটা ভিডিও থাকা চাই-ই চাই।

কেবল রকিব খান নয়, বর্তমানে অনেক মা-বাবাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্তানের নানা কাজের ভিডিও ও ছবি আপলোড করেন। অনেকে সেগুলো ভাইরালও করতে চান। কিন্তু আপনার ছোট সন্তান কি আসলেই চাইছে তার ভিডিও আপলোড হোক?

সন্তানের ছবি বা ভিডিও সোশ্যাল মিডিয়াতে দেওয়ার মাধ্যমে নিজেই তার ক্ষতি করছেন না তো? সন্তানের বিপদ ডেকে আনতে আপনি নিজেই দায়ী নয় তো। কখনো কি নিজেকে প্রশ্নগুলো করে দেখেছেন?

শিশুসংক্রান্ত যেকোনো পোস্ট তার একান্ত নিজের হওয়া সত্ত্বেও এক্ষেত্রে তার হাতে কিছু থাকে না। শিশু আসলে কী চাইছে, ব্যাপারটি সে পছন্দ করছে কী না, তা নিয়ে ভাবি না আমরা। নিজের ইচ্ছার চাইতে মা-বাবার ইচ্ছাই এক্ষেত্রে প্রাধান্য পায় বেশি।

তারও প্রয়োজন প্রাইভেসি-

আপনাদের আদরের ছোট্ট শিশুটিরও রয়েছে নিজস্ব প্রাইভেসি। অনেকেই শিশুদের নগ্ন, গোসলের ছবি, বিশেষ অঙ্গ স্পষ্ট— এমন ছবি বা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে থাকেন। এতে শিশুর প্রাইভেসি নষ্ট হয়। আবার অনেক সময় এসব ছবি পেডোফিলিক ব্যক্তিদের (যাঁরা শিশুদের প্রতি যৌনাকর্ষণ বোধ করেন) নেতিবাচক নজরে আসতে পারে।

শিশু হচ্ছে সোশ্যাল মিডিয়া নির্ভর-

ছোটবেলা থেকে ছবি বা ভিডিও দেওয়ার মাধ্যমে আপনি শিশুকে করছেন সামাজিক যোগাযোগ নির্ভর। এসব জনপ্রিয়তা কিংবা তারকা খেতাব পাওয়া ইত্যাদি কোনো না কোনোভাবে প্রভাবিত করছে শিশুর মনোজগৎকে।

ভার্চ্যুয়াল জগতে অনেকের মনোযোগ শিশুকে নিজের সম্পর্কে একধরনের ভ্রান্ত ধারণা এবং ক্ষেত্রবিশেষে তাকে বাস্তব জগতের বাস্তবতা থেকে বিচ্ছিন্ন করতে পারে। এছাড়াও অন্যের চোখে নিজেকে গ্রহনযোগ্য করার জন্য শিশুর স্বতঃস্ফূর্তভাব নষ্ট হয়ে যায়।

নিরাপত্তা হুমকির মুখে-

শিশু কখন কোথায় যাচ্ছে, তার অবস্থান, বিভিন্ন জায়গা কিংবা স্কুলে চেক ইন দিচ্ছেন? অজান্তেই তার নিরাপত্তা নিয়ে যাচ্ছেন হুমকির মুখে।

মাথায় রাখুন কিছু সাবধানতা-

ছোট শিশুর একান্ত ব্যক্তিগত ছবি, আদর করার দৃশ্য ইত্যাদি পাবলিক গ্রুপে না দেওয়াই ভালো।

শিশুর ব্যক্তিগত অংশ প্রকাশিত থাকে এমন ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ থেকে বিরত থাকুন।

অন্যের শিশুর ছবি পোস্ট করার আগে তার মা বাবার অনুমতি নিন।

শিশু কিছুটা বড় হলে তার ছবি, ভিডিও বা কোনো স্টোরি প্রকাশ করার আগে অনুমতি নিন। মনে রাখবেন, তার শরীর বা তার যেকোনো কর্মকাণ্ড একান্তই তার নিজের।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড