• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাবার হিসেবে গ্রহণ করা হয় যেসব ফুল

  ফিচার ডেস্ক

২৭ মার্চ ২০১৯, ০৯:০৬
ফুল
বিভিন্ন অঞ্চলে এসব ফুল খাদ্য হিসেবে খাওয়া হয় (ছবি : সম্পাদিত)

ফুল সবাই ভালোবাসে। বাড়ির সামনে বা আশপাশে জায়গা না থাকলে বারান্দায় বা ঘরের কোণায় ফুলের গাছ লাগান এমন মানুষের সংখ্যা একদমই কম নয়। মজার ব্যাপার হলো ফুল শুধু চোখ নয়, পেটও ভরাতে পারে। এমন কয়েকটি ফুল রয়েছে, যেগুলো খাওয়া যায়।

ফুল ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। প্রিয়জনকে একগোছা প্রিয় ফুল দিয়ে ভালোবাসার কথা জানানো মানুষের সংখ্যাও কম নয়। ফুল কি কেবল মনের খোরাক? চোখ বা মনের প্রশান্তির পাশাপাশি এটি কিন্তু পেটেও প্রশান্তি এনে দিতে পারে। এমন কিছু ফুল রয়েছে যেগুলো খাদ্য হিসেবেও গ্রহণ করা হয়। চলুন জেনে নিই সে ফুলগুলো সম্পর্কে-

সজনে ফুল-

কেবল ডাঁটা বা পাতা নয়, দেশের কিছু অঞ্চলে এর ফুলও খাদ্য হিসেবে খাওয়া হয়। গরম ভাতের সঙ্গে সজনে ফুলের বড়া অনেকেরই প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে।

কুমড়ো ফুল-

খাদ্য হিসেবে এই ফুলের ব্যবহার প্রায় সবারই জানা। ডিম দিয়ে কুমড়ো ফুল ভাজি, কুমড়ো ফুলের বড়া ইত্যাদি অনেকেই খান। তবে সবচেয়ে বেশি প্রচলিত কুমড়ো ফুলের পাকোড়া। চালের গুঁড়োর ব্যাটারে ফুল চুবিয়ে ডুবো তেলে ভেজে তৈরি করা হয় এই পাকোড়া। কেউ কেউ অবশ্য ঝোল করে তরকারিও রান্না করে থাকেন।

শিম ফুল-

কখনো শিম ফুলের ভর্তা খেয়েছেন? অনেকেই কিন্তু এই ফুল দিয়ে ভর্তা খান। হালকা আঁচে শিম ফুল ভেজে পেঁয়াজ, মরিচ আর সরিষার তেল দিয়ে বানানো হয় এই ভর্তা। গরম ভাতের সঙ্গে খেতেও লাগে বেশ।

কলার মোচা-

কলা গাছের ফুলকে মোচা বলা হয়। এটি তরকারি হিসেবে খাওয়া হয়। অনেকেই ডালের বড়ি বা চিংড়ি দিয়েও মোচার ঘন্ট রান্না করে থাকেন। এটি ভেজেও খাওয়া যায়। ময়দা বা বেসন মিশিয়ে বড়া বানালেও খেতে ভালো লাগে।

জুঁই ফুল-

সত্যিই অনেকে জুঁই ফুল খান। গ্রিন টি’র সঙ্গে এ ফুল মেশালে তৈরি হয় অন্যরকম স্বাদ।

গাঁদা ফুল-

গাঁদা ফুলের পাপড়ি মেশানো চা শরীরের জন্য বেশ উপকারী। এতে দৃষ্টিশক্তি ভালো থাকে।

গোলাপ ফুল-

বেশ আগে থেকেই বিভিন্ন খাবারে গোলাপ জল মেশানোর প্রচলন রয়েছে। অনেকে আবার কোনো কোনো খাবারে গোলাপের পাপড়ি গুঁড়ো করে দেওয়ার রেওয়াজ ছিল একসময়।

এর মধ্যে কোন ফুলগুলো খেয়েছেন আপনি? আর যেগুলো খাননি সেগুলোই বা খাচ্ছেন কবে?

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড