• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্জেন্টিনায় মিললো ২০ লাখ বছর আগের ব্যাঙের ফসিল

  ফিচার ডেস্ক

১৪ জুন ২০২০, ১০:৫৭
ব্যাঙ
ব্যাঙ (ছবি : প্রতীকী)

আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তন এসব প্রাণীদের ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই তৎকালীন আবহাওয়ার প্রকৃতি বুঝতে তাদেরকে জানা গুরুত্বপূর্ণ।

২০ লাখ বছর আগে পৃথিবীর বুকে বিচরণ করা বিরল প্রজাতির একটি ব্যাঙের ফসিলের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন আর্জেন্টাইন ফসিলবিদরা। এমন তথ্য জানিয়েছে দেশটির রাজধানী বুয়েন্স এইরেসে অবস্থিত ন্যাশনাল ইউনিভার্সিটি অব লা মাতাঞ্জা।

দেশটির ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের গবেষক ফ্রেডেরিকো অ্যাগনোলিন বলেন, “প্রাগৈতিহাসিক ব্যাঙ ও ব্যাঙজাতীয় প্রাণীদের সম্পর্কে আমরা খুব কমই জানি।”

“আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তন এসব প্রাণীদের ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই তৎকালীন আবহাওয়ার প্রকৃতি বুঝতে তাদেরকে জানা গুরুত্বপূর্ণ।”

রাজধানী থেকে ১৮০ কিলোমিটার উত্তরের সান পেড্রো এলাকায় কূপ খননের সময় ১৪৪ ফিট মাটির নিচে ফসিলটি পাওয়া যায়।

অ্যাঙ্গোলিন জানান, উভচর ব্যাঙটি অতি ক্ষুদ্রাকৃতির হিউমেরাস (বাহুর হাড়) বিশিষ্ট ছিল। খড়গযুক্ত বা গেছো ব্যাঙদের তুলনায় এটির ছিল স্বতন্ত্র বৈশিষ্ট্য।

তিনি আরও বলেন, ক্ষুদ্রাকৃতি হওয়া সত্ত্বেও প্রাণীজগতের অ্যাম্ফিবিয়া পর্বের “আনুরাস” গোত্রের প্রাণীদের বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় ফসিলটিকে শনাক্ত করা সম্ভব হয়েছে। অ্যাম্ফিবিয়া পর্বের লেজবিহীন এই প্রাণীটির হিউমেরাসের অনন্য বৈশিষ্ট্য বিশেষ এলবো জয়েন্ট তৈরি করেছিল।

সে কারণে ব্যাঙটি ছিল দ্রুতগতির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড