• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঘিনীরও রয়েছে মাতৃত্ববোধ

  ফিচার ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১২:১৬
বাঘিনী
ভাইরাল হওয়া ছবিটি; (ছবি- ইন্টারনেট)

এক মা বাঘ, সঙ্গে তার শাবক। হেঁটে যাচ্ছে গহীন বনের ভেতর। অপরূপ সুন্দর এ ছবি তুলেছেন ভারতের এক আলোকচিত্রী। তার নাম সিদ্ধার্থ সিং।

সম্প্রতি ভারতের আলোকচিত্রী সিদ্ধার্থ সিংয়ের তোলা একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই ছবিটি দেখা যায় একটি মা বাঘকে। তার দুপাশেই রয়েছে শাবক দল। শীতের সকালে গহীন বনের ভেতর দিয়ে হেঁটে যাচ্ছে তারা।

ছবিটি নিয়ে নানা মন্তব্য করছেন অনেকেই। কেউ কেউ বলছেন, বাঘিনীও মা। তারও সন্তান রয়েছে, সন্তানের প্রতি ভালোবাসা রয়েছে। মাতৃত্বের এক অনন্য দৃষ্টান্ত প্রকাশ পেয়েছে ছবিটিতে।

অন্যদিকে, ভারতে গত বছরের জরিপে বাঘের সংখ্যা বেড়েছে বলে জানা যায়। দেশটির ন্যাশনাল টাইগার কনজারভেশন অথোরিটি এবং বন্যপ্রাণী অধিদপ্তর জানায়, ২০১৮ সালের জরিপে তাদের অংশের সুন্দরবনসহ বাঘের সংখ্যা পাওয়া যায় ২ হাজার ৯৬৭।

ভারতে তেরাই অঞ্চলে তোলা হয়েছে বাঘিনী ও তার শাবকদের ছবিটি। রবিবার (৫ জানুয়ারি) ভারতের বন কর্মকর্তা পারভিন টুইটারে ছবিটি পোস্ট করেন। এরপরই তা ভাইরাল হয়েছে।

আরও পড়ুন- ফসল বাঁচাতে বাঘের মতো কুকুর!

ছবিটি দেখে অনেকে ভারতের সুন্দরবনসহ বিভিন্ন অঞ্চলে বাঘ সংরক্ষণের কৌশলের প্রশংসা করেন। সে সঙ্গে প্রকাশ করেন মাতৃত্ব নিয়ে নিজেদের অনুভূতি।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড