• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই সন্তানের বেশি হলে মিলবে না সরকারি চাকরি

  ভিন্ন খবর ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ২১:৫২
চাকরি
দুইয়ের বেশি সন্তান হলেই মিলবে না সরকারি চাকরি (ছবি : সংগৃহীত)

দুইটির বেশি সন্তান হলে আর মিলবে না সরকারি চাকরি! ২০২১ সালের পর কোনো দম্পতির ঘরে যদি দুইয়ের বেশি সন্তান জন্মগ্রহণ করে তাহলে সরকারি চাকরি না দেওয়া সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম রাজ্য সরকার। জনসংখ্যা নিয়ন্ত্রণে সিদ্ধান্ত নিল আসাম সরকার। ইতোমধ্যে নজিরবিহীন এই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে আসামের মন্ত্রিসভা।

যারা এরই মধ্যে সরকারি চাকরি পেয়েছেন তাদেরও বিষয়টি মাথায় রাখতে হবে। চাকরি প্রাপ্তদের যাতে দুইটির বেশি সন্তান না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। না হলে তারাও চাকরি নিয়ে সমস্যায় পড়ে যেতে পারেন। ভারতের দীর্ঘদিনের সমস্যা হচ্ছে এই জনসংখ্যা বৃদ্ধি।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ভারতের জনসংখ্যা প্রায় ১৩৪ কোটি। আর চীনের প্রায় ১৪১ কোটি জনসংখ্যার বসবাস। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, আগামী ২০২৭ সালের মধ্যে জনসংখ্যার দিকে দিয়ে চীনকেও ছাড়িয়ে যেতে পারে ভারত। তাই এই জটিল সমস্যা মোকাবিলা করতে দুই সন্তান নীতিতে হাঁটতে চলেছে দেশটি।

অবশ্য এখন পর্যন্ত ভারতের অন্য কোনো রাজ্য দুই সন্তান নীতি কার্যকর করতে পারেনি। যা করে দেখাল আসাম সরকার। সোমবার সন্ধ্যায় আসামের মন্ত্রিসভা এই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। সেখানে বলা হয়েছে ২০২১ সালের ১ জানুয়ারির পর যেসব পরিবারে দুইয়ের বেশি সন্তান থাকবে তারা সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না।

এখানেই শেষ নয়, এরই মধ্যে যারা সরকারি চাকরি পাবেন তাদেরও বিষয়টি খেয়াল রাখতে হবে। ২০১৭ সালের সেপ্টেম্বরে আসাম বিধানসভায় ‘আসামের জনসংখ্যা ও নারীদের ক্ষমতায়ন বিল’ পাশ হয়। সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, দুই সন্তান আছে এমন চাকরি প্রার্থীরাই শুধুমাত্র সরকারি চাকরিতে যোগ্য হবেন। এবার সেই বিলের প্রস্তাবেই ছাড়পত্র দিল আসাম মন্ত্রিসভা।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড