• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০০ কেজি ওজনের মাছ!

  ভিন্ন খবর ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ২০:৫১
পিরারুকু
পিরারুকু মাছ (ছবি: সংগৃহীত)

পিরারুকু মাছ। আমাজনের কড বলেও ডাকা হয় পিরারুকুকে। এই মাছগুলো লম্বায় তিন মিটার বা প্রায় দশ ফুট পর্যন্ত হয়ে থাকে। ওজন প্রায় ২০০শ কেজি পর্যন্ত হয়। তবে পিরারুকু বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে।

স্বাদুপানির বিশাল বড় এই মাছ ব্রাজিলের আমাজন নদীতে সহজেই দেখা পাওয়া যায়। পিরারুকু মাছে ব্রাজিলের বাজার সয়লাব। দেশটির রাজধানী রিও ডি জেনেরিওর বড় বড় সব রেস্তোরাঁয় পিরারুকু মাছটি পাওয়া যায়।

প্রায় বিলুপ্তির ঝুঁকি থাকা এই মাছটি রক্ষার সম্পূর্ণ কৃতিত্বই এখন আমাজনে বসবাসকারী আদিবাসীদের।

ব্রাসেরি রোজারিও রেস্তোরাঁর প্রধান শেফ ফ্রেডেরিক মনিয়ের বলেছেন, আমাজনের আদিবাসীদের সাহায্য ছাড়া বিলুপ্ত হয়ে যেত পিরারুকু।

এ দিকে, চেজ ক্লডের শেফ জেসিকা ত্রিনদাদে বলেন, তারা আমাজনের জন্য অনেক কিছু করছেন। এককথায় সেটা অমূল্য। 

শেফ মার্সেলো বার্সেলোস ব্রাজিলের ঐতিহ্যবাহী ‘মোকা’ ডিশ তৈরি করতে এই পিরারুকু মাছ ব্যবহার করে থাকেন। অনেকেই হয়তো জানেন না, মোকা কী। আসলে মোকা হলো- মাছের তৈরি এক ধরনের বিশেষ স্যুপ।

মাছের তৈরি এই স্যুপ খুবই সুস্বাদু। এটি রান্না করা হয় পাম তেলে ডুবিয়ে আর ধনিয়া পাতা দিয়ে পরিবেশন করা হয় ডিশের সঙ্গে বাদাম ও মনিয়াক ময়দা। ডিশ খেতেও যেমন সুস্বাদু। নোনা পানির কড বা পোলক মাছের মতো বেশ সুস্বাদু বলে পিরারুকু মাছকে আমাজনের কড বলেও ডাকা হয়ে থাকে।

জুলাই থেকে নভেম্বর এই পাঁচ মাস পিরারুকু মাছ ধরা হয়। কারণ বিলুপ্তির পথে থাকা মাছটি রক্ষার জন্য প্রজননের মৌসুমে শিকার করা সম্পূর্ণ নিষেধ।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড