• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এই মাছ দেখলেই মেরে ফেলার নির্দেশ

  ভিন্ন খবর ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ০৮:৫২
মাছ
ছবি : সংগৃহীত

অদ্ভুত আকৃতির একটি মাছ, দেখতে বেশ বড়সড়। নামও কিছুটা অদ্ভুত। ‘স্নেক হেড’ নামের এই মাছের স্বভাবও অন্য মাছের তুলনায় ভিন্ন। সম্প্রতি এই মাছের খোঁজ মেলে গুইনেট কাউন্টির একটি পুকুরে। যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় শিকারি এক ব্যক্তি দেখতে পান এই মাছটি। 

এই খবর পাওয়ার পর জর্জিয়া প্রাকৃতিক সম্পদ, বন্য প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে ওই মৎস্যজীবীকে ধন্যবাদ জানান বিভাগীয় মুখপাত্র ম্যাট টমাস। সে সঙ্গে তিনি জানান, ওই মৎস্যজীবীর বার্তা পেয়েই তাদের কর্মীরা ওই পুকুরে তদন্ত চালান এবং নিশ্চিত হন যে সেখানে ওই প্রজাতির মাছের অস্তিত্ব রয়েছে। 

প্রাণী বিজ্ঞানীরা জানিয়েছেন, মূলত পূর্ব এশিয়ার বাসিন্দা এই মাছ সাধারণত সরু আকারের হয়। কালচে খয়েরি রঙের এই স্নেক হেড লম্বায় তিন ফুট অব্দি হয়ে থাকে। এদের ওজন প্রায় ১৮ পাউন্ড। মুখে রয়েছে সরু ও তীক্ষ্ণ দাঁতের সারি। এই মাছ টানা চার দিন মরার মতো পড়ে থেকে ডাঙাতেও বাঁচতে সক্ষম। 

অদ্ভুত এ মাছ খোলা বাতাসে শ্বাস নিতে সক্ষম। খরার সময় এরা মাটির ভেতর ঢুকে জীবন রক্ষা করে। কিন্তু প্রাণী জগতের জন্য এ মাছ ক্ষতির কারণ। কোনো জলাশয়ে এই মাছ থাকলে সেখানকার প্রাণী জগতের ক্ষতি হয়। ছোট মাছ, কীটপতঙ্গ, ইঁদুর, উভচর প্রাণী ইত্যাদি এদের খাদ্যতালিকায় রয়েছে। 

আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রেস্তোরাঁয় এই মাছ পাওয়া যেত। কিন্তু ২০০২ সালে যুক্তরাষ্ট্রের মৎস্য এবং বন্য প্রাণী পরিষেবা দপ্তর স্নেক হেড মাছকে বন্য প্রাণীর পক্ষে ক্ষতিকারক হিসেবে ঘোষণার পর তা বন্ধ হয়।  

টমাস জানান, ইতোমধ্যেই সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি ওই মাছের সংস্পর্শে আসেন, তাহলে সেটিকে যেন তৎক্ষণাৎ মেরে ফেলা হয়। 

বর্তমানে ওই পুকুরের প্রাণী জগতের ওপর পরীক্ষা চালানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রায় ১৪টি স্টেটে স্নেক হেড মাছ পাওয়া গেলেও টমাসের আশা জর্জিয়ায় হয়তো এখনো সেভাবে বংশবিস্তার করতে পারেনি তা।

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড