• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিন্দুর জমি, শিখের অর্থায়নে নির্মিত হল মসজিদ!

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মে ২০১৮, ১২:৫০

বিভিন্ন ধর্মাবলম্বীদের মাঝে ধর্মীয় অসহিষ্ণুতা বেশ চরমেই থাকে ভারতের। বেশ কয়েকবার তা সহিংস রূপও নিয়েছে। তবে পাঞ্জাবের এক গ্রামে দেখা মিললো একদমই ভিন্ন কিছুর। পাঞ্জাবের প্রত্যন্ত গ্রাম মুম। নাজিম রাজা খান নামে একজন মুসলিম রাজমিস্ত্রি সেখানে একটি শিবের মন্দির নির্মাণে কাজ করছিলেন।

গ্রামের রাজমিস্ত্রি নজিম রাজা গ্রামের একটি শিবের মন্দির নির্মাণে কাজ করতেন। কাজ করতে গিয়ে তিনি একটা ব্যাপার প্রায়ই ভাবতেন আর তা হল, তিনি একজন মুসলিম হয়েও হিন্দুদের জন্য মন্দির বানানোর কাজ করছেন অথচ তার নিজের প্রার্থনার জন্য কোন মসজিদ নেই। আত্মীয়রা বেড়াতে আসলেও কষ্টদায়ক ব্যাপার হয়ে থাকতো যে নিজ গ্রামের আশেপাশে কোন মসজিদ নেই।

৪০ বছরের এই রাজমিস্ত্রি সকলের কাছে তার ইচ্ছার কথা তুলে ধরেন কিন্তু অর্থের অভাবে মসজিদ নির্মাণ তাদের পক্ষে সম্ভব ছিলোনা। অন্যদিকে সেখানকার চার হাজার মতো শিখ ও হিন্দুদের অবস্থা তাদের চেয়ে ভালো। মন্দিরের কাজ যখন শেষ হয়ে আসছে এরকম সময়ে একদিন নাজিম হঠাৎ এক কাজ করে বসলেন।

মন্দিরের তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তাকে বলে বসলেন, "আপনারা হিন্দুরা খুব শীঘ্রই নতুন একটি মন্দির পেতে যাচ্ছেন, আপনাদের পুরাতন একটি মন্দিরও রয়েছে। কিন্তু আমাদের মুসলমানদের প্রার্থনার জন্য কোন মসজিদ গ্রামে নেই। এমনকি, একটা মসজিদ বানানোর জন্য জমি বা অর্থও আমাদের নেই। আপনারা কি আমাদের কিছু জমি দিতে পারেন?

সপ্তাহ-খানেক পর এই প্রশ্নের জবাব পেলেন নাজিম রাজা খান। মন্দির কর্তৃপক্ষ মসজিদের জন্য নয়শ স্কয়ার ফিট জমি দিয়ে দিলো। নাজিম রাজা বলছেন, "আমি আনন্দে আত্মহারা বোধ করছিলাম। কৃতজ্ঞতা প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছিলাম না।" দু মাস ধরে নাজিম রাজা ও অন্য শ্রমিকরা মিলে বানালেন মসজিদ।

হিন্দু ও শিখরাও তাতে যোগ দিলেন। অর্থ দিয়ে সহায়তায় এগিয়ে এলো শিখ সম্প্রদায়ের মানুষজন। মসজিদ বানাতে হিন্দুদের জমি আর শিখদের টাকা দেয়া নিয়ে কোন ধর্মের কারো কোন ক্ষোভ নেই সেখানে।

নাজিমের বন্ধু ভারত শর্মা নামের এক স্কুল শিক্ষক বলছেন, "ভাগ্যিস আমাদের এখানে কোন রাজনীতিবিদ নেই যে আমাদের মধ্যে বিভেদ তৈরি করবে।"

ভারতে হিন্দু উগ্রবাদীদের প্রসারে পরিস্থিতি এমন হয়েছে যে সেখানে হিন্দু মুসলিম সম্পর্কে আস্থার খুব অভাব দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ধর্মীয় সম্প্রীতির এক দারুণ নিদর্শন হয়ে উঠেছে মুম নামের গ্রামটি। সেখানে মসজিদের গা ঘেঁষে রয়েছে হিন্দুদের শিব মন্দির আর শিখদের গুরুদুয়ারা।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড