• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমুদ্রতলে স্থাপিত হলো জাদুঘর

  ভিন্ন খবর ডেস্ক

২৬ জুলাই ২০১৯, ১২:৩১
জাদুঘর
পানির নিচে এভাবেই সাজানো হয়েছে বিচিত্র এই জাদুঘরটি। (ছবি : বিবিসি)

ইতিহাসকে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরতে জাদুঘরের ভূমিকা অনেক। সারাবিশ্বেই বিচিত্র ধরনের অনেক জাদুঘর রয়েছে। তবে সম্প্রতি জর্ডানে উদ্বোধন হয়ে গেলো আরেকটি বিচিত্র জাদুঘরের। জর্ডানের সমুদ্র উপকূলীয় শহর আকাবাতে পানির নিচে স্থাপন করা হয়েছে একটি জাদুঘর। সামরিক এই জাদুঘরটি পানির নিচে জর্ডানের প্রথম জাদুঘর। জানা গেছে পানির ৯২ ফুট নিচে এই জাদুঘরটি স্থাপন করা হয়েছে।

জাদুঘর

পানির নিচে এমন জাদুঘর জর্ডানে এই প্রথম স্থাপিত হলো। (ছবি : বিবিসি)

গত বুধবার (২৪ জুলাই, ২০১৯) জাদুঘরটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনেকগুলো সামরিক বাহন পরপর পানির নিচে ডোবানোর মাধ্যমে জাদুঘরের উদ্বোধন ঘোষণা করা হয়। এসব বাহনের মধ্যে রয়েছে বিভিন্ন আকারের ট্যাংক, সেনা বহনকারী গাড়ি এবং হেলিকপ্টার। এই বাহনগুলো সাধারণত যুদ্ধের সময় ব্যবহার করা হয়ে থাকে।

জাদুঘর

নানা রকম সামরিক যানে সাজানো হয়েছে জাদুঘরটি। (ছবি : বিবিসি)

জাদুঘরের এই ধারণাটি নিয়ে আকাবা বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে, "এটি সম্পূর্ণ নতুন একটি ধারণা। এর মাধ্যমে পর্যটকরা নতুন অভিজ্ঞতার মুখোমুখি হবেন। সামুদ্রিক পরিবেশে প্রদর্শনীর আনন্দ উপভোগ করতে পারবেন তারা।" রেড সী উপসাগরের একটি প্রবালদ্বীপে এই জাদুঘরটি স্থাপিত হওয়ায় খুব সহজেই পর্যটক টানতে পারবে বলে মনে করছেন তারা।

জাদুঘর

স্কুবা ডাইভিং এর মতো জনপ্রিয় একটি পদ্ধতিতে পরিদর্শন করা যাবে সাগর তলের এই জাদুঘর। (ছবি : বিবিসি)

সামরিক যান দিয়ে এই ধরনের জাদুঘর নির্মাণের ক্ষেত্রে সামরিক বাহিনীর সহায়তা নেওয়া হয়েছে। জর্ডান রয়েল এয়ারফোর্স তাদের একটি হেলিকপ্টার দান করেছে এই জাদুঘরে। সেটিও ডুবানো হয়েছে গত বুধবার। তবে জাদুঘর কর্তৃপক্ষ নিশ্চিত করেছে সামরিক যান বাহন পানিতে ডুবানোর আগে বিপদজনক সব উপকরণ সরিয়ে নেয়া হয়েছে।

এই জাদুঘরটি দেখতে চাইলে স্কুবা ডাইভিং, স্নোর কেলিং ছাড়াও কাঁচের তৈরি নৌযানে করে ঘুরে দেখতে পারবেন।

সূত্র : বিবিসি

ওডি/এসএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড