• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাড়ির দাম ৪০ লাখ, কিন্তু কেন?

  ভিন্ন খবর ডেস্ক

০৩ জুলাই ২০১৯, ২২:৪৭
শাড়ি
এমনই নকশায় ফুটিয়ে তোলা হয়েছে বিশ্বের সবচেয়ে দামি শাড়িটি। (ছবি : সংগৃহীত)

শাড়ি ভারতবর্ষের বেশিরভাগ নারীরই পছন্দের পোশাক। বিশেষ করে বাঙালী নারীদের সৌন্দর্য্যের পূর্ণতা দেয় যেন শাড়ি। কত ধরনের শাড়ি যে আছে বাজারে ইয়ত্তা নেই। তাঁতের শাড়ি, কোটা শাড়ি, জামদানী শাড়ি কিংবা সিল্কের শাড়ি সব ধরনের শাড়ি পছন্দ করেন নারীরা। এসব শাড়ির দামও হাতের নাগালের মধ্যেই থাকে। তবে বিশ্বে এমন কিছু শাড়ি আছে যা খুব কম মানুষেরই কেনার সাধ্য আছে। আর পৃথিবীর সবচেয়ে দামী শাড়িটির দাম শুনলে তো অনেকেরই চক্ষু চড়কগাছ হয়ে যাবে। গিনেস বুকে জায়গা করে নেওয়া বিখ্যাত এই শাড়িটির দাম ৪০ লাখ টাকা।

আমাদের পাশের দেশ ভারতে তৈরি হয়েছে এই শাড়িটি। কাপড়ের মান, নকশা এবং হাতের কাজের জন্য শাড়ির দাম বাড়লেও এই শাড়িটির দাম বেড়েছে ভিন্ন কারণে। প্রায় অর্ধকোটি টাকা মূল্যের এই শাড়িটির ক্রেতারও অভাব ছিল না। ২০০৮ সালেই এই শাড়িটি বিক্রি হয়েছিল দিল্লিতে। শাড়িটি তৈরি করেছে চেন্নাই সিল্ক সংস্থা নামে একটি শাড়ি তৈরি প্রতিষ্ঠান। আর এজন্যই এই শাড়ির নাম দেওয়া হয়েছে 'দ্য চেন্নাই সিল্ক'।

পৃথিবীর সবচেয়ে দামি শাড়ি হিসেবে এটির স্বীকৃতিও মিলেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস এর কাছ থেকে। এজন্য স্বীকৃতি পত্র তুলে দেওয়া হয়েছে শাড়িটির প্রস্তুতকারক প্রতিশঠান চেন্নাই সিল্ক সংস্থার হাতে।

আট কেজি ওজনের এই শাড়িতে স্বর্ণ, হীরে, প্ল্যাটিনাম, সিলভার, রুবি, মুক্তা এবং পান্নার মতো আরো অনেক মূল্যবান ধাতু রয়েছে। ৬০ গ্রামের মতো স্বর্ণ এবং ৩ ক্যারেটের মতো হীরে ছাড়াও প্ল্যাটিমান রয়েছে ১২০ মিলিগ্রাম। দামি পাথর এবং ধাতু দিয়ে নকশা করায় এই শাড়িটি এতটা দামি হয়ে উঠেছে। তবে শাড়িটি তৈরি করা হয়েছিল কুয়েতের কয়েকজন ব্যবসায়ীর অনুরোধে। শাড়িটির ডিজাইন করেছেন প্রস্তুতকারক প্রতিষ্ঠান চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম।

চেন্নাই সিল্কের এক কর্মকর্তা রমেশ রাজা জানান, 'আভিজাত্য ও নকশা ফুটিয়ে তুলতে হীরা, মণি-মুক্তাসহ নবরত্ন খ্যাত বেশি কিছু পাথর খচিত করা হয়েছে এই শাড়িটিতে। অ্যাম্ব্রয়ডারিতে ব্যবহার করা হয়েছে স্বর্ণ, রৌপ্য ও প্লাটিনামের কাজ। যার ফলে এটি বিশ্বের সবচেয়ে দামি শাড়ি হতে পেরেছে।'

শাড়িতে অবশ্য আরেকটি বিষয় ফুটিয়ে তোলা হয়েছে। বিখ্যাত শিল্পী রবি বর্মার আঁকা ছবি 'গ্যালাক্সি অব মিউজিশিয়ানস' ফুটিয়ে তোলা হয়েছে সুতার বুননে। এক বছর ধরে তৈরি করা বিশ্বের সবচেয়ে দামি এই শাড়িটির পেছনে ৩৬ জন কর্মীকে।

তবে এধরনের দামি শাড়ি তৈরিতে চেন্নাই সিল্কের এটিই প্রথম কাজ নয়। কয়েকবছর আগেও এই প্রতিষ্ঠানটি দুই থেকে পাঁচ লাখ রুপি মূল্যের 'বুবলি' নামে এক ধরনের সুগন্ধি শাড়ি তৈরি করেছিল। যা বেশ সমাদৃত হয়েছিল।

সূত্র : এনডিটিভি

ওডি/এসএম  

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড