• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবীর সবচেয়ে ছোট গাড়ি

  ফিচার ডেস্ক

২০ জুন ২০১৯, ২৩:০৪
ছোট গাড়ি
পিল পি-৫০ মডেলের গাড়ি নিয়ে ছুটছেন একজন। (ছবি : সংগৃহীত)

পৃথিবীর সবচেয়ে ছোট গাড়িটি কত সালে তৈরি হয়েছিল জানেন? ১৯৬২ সাল ১৯৬৫ সালের মধ্যে। যদিও কার মাথায় প্রথম এমন বুদ্ধি এসেছিল জানা যায়নি ইতিহাস ঘেঁটে। পৃথিবীর প্রথম ছোট গাড়িটির নাম ছিল পিল পি-৫০। গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান ছিল ইংল্যান্ডের পিল ইঞ্জিরিয়ারিং কোম্পানি।

দেখতে নজরকাড়া হলেও এই গাড়িটি খুব বেশিদূর চলার মতো উপযোগী নয়। খুবই সীমিত পথ পাড়ি দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল পিল পি-৫০ নামের গাড়িটি। দৈর্ঘ্যে মাত্র ৫৪ ইঞ্চি এবং ৩৯ ইঞ্চি প্রস্থের এই গাড়িটি ওজনেও ছিল মাত্র ৫৯ কিলোগ্রাম। এত ছোট গাড়িটি রাখার জন্য অবশ্য কোনো ঝামেলা পোহাতে হতো না এর মালিককে।

এমন সব সুবিধা থাকলেও গাড়িটিতে পেছনের দিকে যাবার মতো কোনো ব্যবস্থা ছিল না। একটি মাত্র দরজা এবং একটি উইন্ডস্ক্রিন ওয়াইপার দেয়া গাড়িটা দেখতো খুবই চমৎকার ছিল। তবে গাড়িটি কিন্তু চার চাকার ছিল না। গাড়িটির সামনে দুটি এবং পেছনে ছিল মাত্র একটি চাকা। কেউ চাইলে পুরো গাড়িটাই তুলে ফেলতে পারতো। এমন কি জায়গা থেকে সরাতেও পারতেন ইচ্ছে মতো।

এই গাড়িটি যখন বিক্রির জন্য বাজারে এসেছিল তখন এর বিজ্ঞাপনটিও ছিল অভিনব। বিজ্ঞাপনে বলা হয়েছিল মজার একটি কথা। একজন মানুষ সাথে একটি শপিং ব্যাগ নিয়ে চড়তে পারবেন এই গাড়িটিতে। এর বেশি ওজন বহন করতে পারবে না গাড়িটি। এমনই বলা হয়েছিল প্রাচীন সেই বিজ্ঞাপনটিতে। সে সময় খুব বেশি গাড়ি তৈরি না করলেও আবার বাজারে ফিরেছে পিল পি-৫০ গাড়িটি। সে সময় মাত্র ৫০টি গাড়িই এসেছিল বাজারে। গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান এটি ২০১০ সাল থেকে আবার উৎপাদন শুরু করেছে। এখন গাড়িটি বিক্রি করা হচ্ছে তাদের নিজেদের ওয়েবসাইটের মাধ্যমে।

ওডি/এসএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড