• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেয়ারে বসেই দৌড়, পুরস্কার চাল!

  ভিন্ন খবর ডেস্ক

১৪ জুন ২০১৯, ১১:৫২
প্রতিযোগিতা
ছবি : রয়টার্স

প্রচলিত নিয়মের বাইরে ভিন্ন কিছু সবসময়ই মানুষকে আকর্ষণ করে। প্রতিযোগিতা তো কত রকমেরই হয়ে থাকে। দৌড় দেওয়া, উঁচু স্থান থেকে লাফানো, কম সময়ে খাওয়া, সুরের তালে তালে চেয়ারে বসা... এমন আরও কতকিছু। তবে আজ আপনাদের যে প্রতিযোগিতা সম্পর্কে জানাবো তা একটু ভিন্নই বটে।

প্রায় ১০ বছর ধরে জাপানে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয় যেখানে প্রতিযোগীরা চেয়ারে বসেই দৌড়ান। চাকা লাগানো চেয়ারে বসে দৌড়ানোর এই প্রতিযোগিতা দেখতে অপেক্ষায় থাকেন শত শত মানুষ।

শুরুটা যেভাবে-

এই প্রতিযোগিতার ভাবনা আসে সুইয়োশি তাহারা নামের এক ভদ্রলোকের মাথায়। তিনি ভাবেন, এমন কোনো প্রতিযোগিতার আয়োজন করা দরকার যা বিশ্বে আর কোথাও হয়নি। এমন কোনো প্রতিযোগিতা যাতে সবাই খুব মজাও পাবে। এমন ভাবনা থেকেই ঠিক করলেন অফিসে যে চেয়ারে বসে কাজ করেন তা নিয়ে অন্যরকম কিছু করবেন। ব্যস, ২০০৯ সালে কিয়োটো শহরে শুরু করে দিলেন আইএসইউ-ওয়ান গ্রঁ প্রিঁ৷

কেন এমন ভাবনা এলো সুইয়োশির মাথায়? তিনি জানান, একটিউ ট্রাইসাইকেল রেস দেখে এ প্রতিযোগিতার কথা ভাবেন তিনি। ফর্মুলা-ওয়ান আর ল্য মঁ কার রেস-এর সঙ্গে মিলিয়ে শুরু করেন প্লাস্টিকের চেয়ারে বসে উল্টো দিকে দৌড়ানোর এ প্রতিযোগিতা।

প্রতিযোগিতা শুরুর পর বেশ জনপ্রিয়তাও লাভ করে। ১০ বছর ধরে অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতার এবারের আসর অনুষ্ঠিত হয়েছে গত ৯ জুন। হানিউ শহরে শুরু হওয়া এ আয়োজনে অংশ নিয়েছে ৫৫টি দল। প্রত্যেক দলে তিনজন করে, অর্থাৎ মোট প্রতিযোগী ১৬৫ জন! একজন প্রতিযোগী এসেছিলেন ৩৭৩ মাইল দূরের শহর ওয়াকিয়ামা থেকে।

প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী তিনজনের দল চেয়ারে বসে পালা করে ২০০ মিটার উল্টো দিকে দৌড়াবে৷ দু’ ঘণ্টায় যে দল যত বেশিবার ২০০ মিটার দৌড়াতে পারবে তারাই হবে বিজয়ী। হানিউতে শুরু হয়ে জাপানের দশটি শহরে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা।

মজার এ প্রতিযোগিতার পুরস্কারও বেশ মজার। এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলকে পুরস্কার হিসেবে দেয়া হয়েছে ১৯৮ পাউন্ড স্থানীয় চাল।

সূত্র- রয়টার্স।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড