• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

গ্রাজুয়েট হতে চাইলে লাগাতে হবে গাছ!

  ভিন্ন খবর ডেস্ক ০৩ জুন ২০১৯, ০৯:২০

গাছ
ছবি : প্রতীকী

গ্রাজুয়েট হতে সব কোর্সে পাশ করতে হবে এমন শর্ত সবারই জানা। কিন্তু এক্ষেত্রে গাছ লাগানোর কোনো শর্ত দেওয়ার কথা কি কখনো শুনেছেন? গাছ লাগানোর বিষয়ে সচেতনতা তৈরি করতে এমনই অভিনব আইন চালু করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন।

এই আইন অনুযায়ী কোনো শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন করতে হলে কমপক্ষে দশটি করে গাছ লাগাতে হবে। জানা যায়, এই আইনের কারণে গাছ লাগানোকে একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠানের স্বীকৃতি দেওয়া হয়েছে। আর তার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া। 

যারা নতুন এই আইনকে সমর্থন করছেন তারা বলছেন, এটি বাস্তবায়ন হলে একটি প্রজন্মের মাধ্যমেই ৫২৫ বিলিয়ন গাছ লাগানো সম্ভব। ফিলিপিন্সের ম্যাগডালো পার্টির মুখপাত্র ও এই আইনের লেখক গ্রে অ্যালিজানো বলেন, প্রতি বছর প্রায় ১২ মিলিয়ন শিক্ষার্থী প্রাথমিক, ৫ মিলিয়ন শিক্ষার্থী মাধ্যমিক এবং ৫ মিলিয়ন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক শেষ করে। এই আইনটি যদি সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা যায় তবে প্রতি বছর ১৭৫ মিলিয়ন নতুন গাছ লাগানো সম্ভব হবে। যার মাধ্যমে এক প্রজন্মের মধ্যেই ৫২৫ বিলিয়ন গাছ লাগানো সম্ভব হবে।

কোথায় লাগানো হবে এসব গাছ? জানা যায় গাছ লাগানোর জন্য ম্যানগ্রোভ বন, বিদ্যমান কোনো বন, সুরক্ষিত এলাকাসমূহ, সেনা এলাকা, পরিত্যক্ত খনি এলাকা এবং নির্দিষ্ট কিছু শহুরে এলাকাকে নির্বাচিত করা হয়েছে। 

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কোন অঞ্চলে গাছ লাগানো হচ্ছে তার ওপর নির্ভর করবে গাছের প্রজাতি। এক্ষেত্রে দেশীয় গাছকে বেশি প্রাধান্য দেওয়া হবে। দেশটির শিক্ষা অধিদপ্তর এবং উচ্চ শিক্ষা কমিশন এই কাজটি বাস্তবায়নে একসঙ্গে কাজ করবে।

বিশ্বের সবচেয়ে বেশি বন উজাড়ের একটি দেশ ফিলিপাইন। ২০ শতকে দেশটির ৭০ শতাংশ বনাঞ্চল কমে ২০ শতাংশে এসে ঠেকেছে। অবৈধভাবে গাছ কর্তনের ফলে সৃষ্টি হয়েছে এমন সমস্যা যা এখনো অব্দি অব্যাহত রয়েছে। কিছু এলাকায় গাছের অভাবে বন্যা ও ভূমিধসের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

এমতাবস্থায়, গাছ লাগানোর এমন পদক্ষেপ ভালো ফলাফল বয়ে আনবে বলে মনে করছেন অনেকেই। 

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড