• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রায় চার হাজার তসবির সংগ্রাহক এই ব্যক্তি!

  ভিন্ন খবর ডেস্ক

২৫ মে ২০১৯, ১৫:২৫
জামাল সালিক
জামাল সালিক; (ছবি- সংগৃহীত)

একেকজনের একেক রকম জিনিস সংগ্রহ করার শখ থাকে। কেউ হয়তো নানা দেশের মুদ্রা জমান, কেউবা সংগ্রহে রাখেন ডাকটিকিট। কিন্তু কুয়েতের জামাল সালিকের শখ অন্যদের থেকে ভিন্ন। তার শখ হলো তসবি সংগ্রহ করা।

ভাবছেন বেশিরভাগ মুসলিম পরিবারেই তো তসবি সংগ্রহ করা হয়। তা করা হলেও সংখ্যায় হয় ১০ কিংবা বড়জোর ২০ পিস। কিন্তু জামাল সালিকের মতো এতটা তসবি পাগল মানুষ বোধহয় পৃথিবীতে খুব কম আছে। তার ঘরে এত বেশি তসবির সংগ্রহ রয়েছে যে সহজেই তজবীর জাদুঘর বলা যাবে।

অবশ্য তসবির এই বিশাল সংগ্রহের স্বীকৃতিও পেয়েছেন তিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছ থেকে মিলেছে সম্মাননা। ২০১২ সালে পাওয়া সেই স্বীকৃতি এখনো রয়েছে জামালের দখলে। তিনিই হলেন বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক তসবি সংগ্রাহক।

জামাল সালিক যখন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি পান তখন তার সংগ্রহে ছিল ৩ হাজার ৬৪২টি তসবি। ৭ বছরে সেই সংখ্যা আরও অনেক বেড়েছে নিশ্চয়ই।

কেমন তসবি সংগ্রহ করেন তিনি? জানা যায়, জামাল সালিকের সংগ্রহে থাকা বেশির ভাগ তসবি ‘অ্যাম্বার’ (অলংকারে ব্যবহৃত এক প্রকার স্বচ্ছ হলুদাভ বাদামি পাথর) দিয়ে তৈরি। এছাড়াও তার সংগ্রহে রয়েছে প্রবালসহ উপল, নীলার মতো বিভিন্ন মূল্যবান পাথরের নানা ধরনের তসবি।

এত বিশাল সংগ্রহ কীভাবে সংগ্রহ করলেন তিনি? এক সাক্ষাৎকারে জামাল বলেন, ‘প্রথম তসবিটা কেনার পর খুবই চমৎকার একটা জিনিস বলে মনে হয়েছিল। তারপর একের পর এক কিনতে থাকি। এক সময় প্রতিদিনই আমি তসবি কিনতে দোকানে যেতে থাকলাম।’

তসবি সংগ্রহের এই শখের জন্য তিনি ঘুরেছেন দেশ বিদেশে। গিয়েছেন লেবানন, মিসর, তুরস্ক, সৌদি আরবসহ আরও অনেক দেশে। সেখান থেকে সংগ্রহ করেছেন তসবি।

এত তসবি কিনতে কত অর্থ ব্যয় হয়েছে তার? এই উত্তর জানাতে কিছুটা দ্বিধাবোধ করেছেন জানাল। তার মতে বাজারমূল্য যাই হোক, তসবির এই সংগ্রহ তার কাছে অমূল্য।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড