• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ে না হলেই গায়ে মরিচের গুঁড়া!

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১৩:২৩

মরিচের গুঁড়া
ছবি : সংগৃহীত

কুড়ি বছর বয়সের মধ্যে মেয়েদের বিয়ে না হলে তাকে আইবুড়ি মেয়ে বলার প্রথা একসময় আমাদের সমাজে প্রচলিত ছিল। এখন আর তেমনটা হয় না যদিও। তবে আপনি যদি ডেনমার্কের তরুণ বা তরুণী হন আর ২৫ বছর বয়সেও আপনার বিয়ে না হয় তবে অদ্ভুত এক প্রথার সম্মুখীন হতে হবে আপনাকে।

ডেনমার্কে কোনো তরুণ বা তরুণী ২৫ বছর বয়সেও অবিবাহিত থাকলে, তার ২৫তম জন্মদিনে আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবরা তার সারা গায়ে মাখিয়ে দেন দারুচিনি গুঁড়া। তার সঙ্গে পানি মিশিয়ে তৈরি করা হয় পেস্ট। এই পেস্ট অবিবাহিতদের গায়ে মাখানো হয়।

বহু বছর ধরেই সামাজিকভাবে অবিবাহিতদের গায়ে এমন দারুচিনি মাখানোর রীতি এখানে চালু রয়েছে। এ কাজের জন্য কারও অনুমতি নেওয়ার প্রয়োজন হয় না। বরং, এ রীতির মাধ্যমে অবিবাহিত ব্যক্তিদের মনে করিয়ে দেওয়া হয় যে তার বিয়ের বয়স হয়েছে।

কথিত আছে, কয়েকশ’ বছর আগে এ প্রথার শুরু হয়েছিল। মসলা বিক্রির জন্য যে সব বিক্রেতা এক জায়গা থেকে আরেক জায়গায় ঘুরে বেড়াতেন তাদের পক্ষে ঘর-সংসার করা প্রায় অসম্ভব হয়ে উঠত। ব্যবসায়িক কারণে তারা এক জায়গায় স্থায়ী হতে পারতেন না। যার ফলে বেশিরভাগ মসলা বিক্রেতারাই জীবনসঙ্গী খুঁজে পেতেন না।

এমন অবিবাহিত সেলসম্যানদের ‘পেপার ডুডস’ বলা হতো। আর অবিবাহিত নারীদের বলা হতো ‘পেপার মেইডেন’। ‘পেপার ডুডস’ বা ‘পেপার মেইডেন’দের পথে যাতে ডেনমার্কের তরুণ প্রজন্ম না হাঁটেন, সেজন্যই এই প্রথা এখনও মানা হয়।

যেসব তরুণ তরুণীর বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে, অথচ এখনও বিয়ে করেননি, তাদের গায়ে মাখানো হয় দারুচিনি গুঁড়া। আর বয়সের সীমা যদি ৩০ অতিক্রম করে তবে শুধু দারুচিনি নয়, মরিচের গুঁড়াও মাখা হয় তাদের শরীরে। কখনও কখনও সঙ্গে থাকে ডিমও।

বিয়ের জন্য এমন প্রথা চালু থাকলেও ডেনমার্কে বর্তমানে এক নারীর বিয়ের গড় বয়স ৩২, আর পুরুষের ক্ষেত্রে ৩৪ বছর।

২৫ বছরে দারুচিনি গুঁড়া গায়ে দেওয়াটি আসলে কোনো শাস্তি নয়, এটি নিছক মজা করার জন্যই করা হয়। একই সঙ্গে যেন চোখে আঙুল দিয়ে দেখানো হয় যে, তোমার বিয়ের বয়স হয়েছে। সত্যিই, বড় অদ্ভুত নিয়ম তাই না?

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড