• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০০ ফুট দৈর্ঘ্যের দোসা : চেন্নাইয়ের শেফদের বিশ্বরেকর্ড

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১১:২৪

দোসা
ছবি : সংগৃহীত

ভারতের জনপ্রিয় খাবারগুলোর একটি হলো ‘দোসা’। আটার গোলা বা খামির থেকে তৈরি করা হয় পাতলা রুটিজাতীয় এই খাবারটি। বর্তমানে আমাদের দেশেও এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তাওয়ায় ছড়ানো রুটি দোসা বানিয়েই এবার বিশ্ব রেকোর্ড গড়েছেন ভারতের চেন্নাইয়ের একটি প্রাইভেট রেস্টুরেন্টের একদল শেফ। তাদের বানানো দোসাটি পেয়েছে বিশ্বের বৃহত্তম দোসার খেতাব। দোসাটির দৈর্ঘ্য ১০০ ফুট। জানা যায়, দুটি বাসকে পরপর দাঁড় করালে যতটা লম্বা হয়, দোসাটি তার থেকেও বেশি লম্বা। শুক্রবার (১১ জানুয়ারি) আইআইটি মাদ্রাজের ক্যাম্পাসে বিশাল এই দোসা বানিয়েছেন তারা।

দোসা বানানোর কাজে নেতৃত্ব দেন শেফ ‘বিনোদ কুমার’। ‘শ্রাবণ ভবন’ নামের রেস্টুরেন্টের ৬০ জন শেফ মিলে এই দোসাটি তৈরি করেন। জানা যায়, বৃহত্তম এই দোসা তৈরিতে ব্যবহৃত হয় সাড়ে ৩৭ কেজি মাখন, ১০ কেজি চালের গুঁড়া, ২ কেজি মটর ডাল, ৫০০ গ্রাম ছোলা, ৫০০ গ্রাম লবণ ও সাড়ে ৯ লিটার পানি।

এটি তৈরিতে ১০৫ মিটার লম্বা একটি প্যান বিশেষভাবে তৈরি করা হয়েছিল বলে জানান প্রধান শেফ বিনোদ। দোসা তৈরির সময় তাপমাত্রা রাখা হয়েছিল ১৮০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে দেশটির আহমেদাবাদের ‘দাশপাল্লা’ রেস্টুরেন্টের শেফরা ২০১৪ সালে ৫৪ দশমিক ৮ ইঞ্চি লম্বা একটি দোসা বানিয়ে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড’ করেছিলেন। এবার ‘শ্রাবণ রেস্টুরেন্ট ভবনে’র শেফরা সেই রেকর্ড ভাঙলেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড