• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার রাশিয়ার ব্যাংক নোটে ফিফা বিশ্বকাপ!

  অধিকার ডেস্ক

২৪ মে ২০১৮, ১৪:২০
ছবি : রাশিয়ার একশ রুবলের স্মারক মুদ্রা

ক্রীড়াজগতে সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। আর এবারের স্বাগতিক দেশ রাশিয়ায় এখন চলছে কাউন্ট ডাউন। বহুল প্রতীক্ষিত বিশ্বকাপকে সামনে রেখে আয়োজন, উত্তেজনার কমতি নেই দেশটিতে। এই আয়োজনে যুক্ত হলো নতুন স্মারক ব্যাংক নোট। ফিফা ওয়ার্ল্ড স্মরণীয় করে রাখতে স্বাগতিক রাশিয়া ১০০ রুবল মূল্যের স্মারক মুদ্রা উন্মোচন করেছে।

স্মারক নোটটির এক পাশে দেখা যাচ্ছে, বল হাতে দাঁড়িয়ে থাকা এক কিশোর। যে অপলক তাকিয়ে আছে সাবেক সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলরক্ষক লেভ ইভানোভিচ ইয়াসিনের প্রতিচ্ছবির দিকে। সাবেক সোভিয়েত তারকা ইয়াসিন ১৯৯০ সালে ৬১ বছর বয়সে মারা যান। যিনি ‘ব্ল্যাক স্পাইডার’ কিংবা ‘ব্ল্যাক প্যান্থার’ নামে সমধিক পরিচিত।

ইয়াসিন ফুটবলের মাঠে সর্বকালের সেরা গোলরক্ষক হিসেবে সমাদৃত। আর এই বিখ্যাত গোলরক্ষক তাই স্থান পেয়েছে নতুন একশ টাকার রুবলে। নোটটির অপর পাশে একটি বলের মধ্যে রাশিয়ার মানচিত্র দেয়া আছে। এই মানচিত্রের মধ্যে রাশিয়ার ১১ টি ভেন্যু শহরের নাম উল্লেখ আছে। নোটটির মূল্য ১.৬৩ ইউএস ডলার।

ব্যাংক নোটটি তৈরি হয়েছে প্ল্যাষ্টিক দিয়ে। এই নোটটিতে বিভিন্ন হলোগ্রাফিক ইমেজ জুড়ে দেওয়া আছে যা আলোর বিপরীতে ধরলে এর ভিন্ন রূপ ধরা পড়ে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড