• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুদ্ধিতে আইনস্টাইনের চেয়েও এগিয়ে ব্রিটিশ বালক

  ভিন্ন খবর ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২১, ১৬:৪৪
ব্রিস্টলের বার্নাবি সুইনবার্ন
ব্রিস্টলের বার্নাবি সুইনবার্ন। (ছবি: সংগৃহীত)

বয়স কেবল পেরিয়েছে ১০ এর কোঠা। এরই মধ্যে তার আইকিউ ছাড়িয়েছে শতকের ঘর। এমনকি আইনস্টাইনকেও ছাড়িয়েছে তার আইকিউ লেভেল। বিশ্বের অন্যতম বুদ্ধিমান মানুষ আইনস্টাইন। বিজ্ঞান ও গনিতের জটিল সব সমাধান করে গেছেন তিনি।

তবে এবার এক ব্রিটিশ বালক ছাপিয়ে গেল স্বয়ং আইনস্টাইন ও স্টিফেন হকিন্সকে। তাদের দুজনেরই আইকিউ লেভেল ছিল ১৬০। সেখানে ব্রিস্টলের বার্নাবি সুইনবার্নের স্কোর ১৬২! সে এখন ‘হাই আইকিউ সোসাইটি’রও সদস্য।

সম্প্রতি মেনসা টেস্টে আয়োজিত আইকিউ টেস্টে সে ছাপিয়ে গেল সর্বকালের সেরা পদার্থবিদ আইনস্টাইনকে। অনূর্ধ্ব-১৮ বিভাগে বছরবারোর বার্নাবি সুইনবার্নের স্কোর ১৬২। বার্নাবি আইনস্টাইনের থেকেও ২ পয়েন্ট এগিয়ে!

আইকিউ টেস্টের কথা কমবেশি সবাই জানেন। এই পরীক্ষার মাধ্যমে একজন ব্যক্তির বুদ্ধিমত্তা, বিচক্ষণতা ও যুক্তিশক্তির পরীক্ষা হয়। পরীক্ষাটি হয় দুইটি ধাপে। দুটি ধাপেই বার্নাবি সুইনবার্নের স্কোর ছিল অনেক বেশি।

বার্নাবির পছন্দের বিষয় গণিত এবং রসায়ন। সে ব্যবসার প্রতিও আগ্রহী। বার্নাবির ভবিষ্যতে একজন 'প্রোগ্রামার' হতে চায়।

আরও পড়ুন : ডিম আগে না মুরগি? অবশেষে মিলল উত্তর

তার মা গিসালেইন বলেন, আমরা জানতাম ও যথেষ্ট বুদ্ধিমান ও স্মার্ট। তবে ও নিজে চেয়েছিল, কেমন ওর বুদ্ধিমত্তা সেটা একটু পরীক্ষার মাধ্যমে দেখা হোক। তাই ও এই পরীক্ষায় বসেছিল।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড