• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০২১ সালের সেরা শব্দ কোনটি?

  ভিন্ন খবর ডেস্ক

২৬ ডিসেম্বর ২০২১, ২১:০৭
ভাষার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ
ভাষার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ। (ছবি: সংগৃহীত)

প্রতি বছরই আমাদের ভাষার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ। গত বছর অর্থাৎ ২০২০ সালের পুরোটা সময় কেটেছে করোনা মহামারি আবহে। এই সময় আমরা পরিচিত হয়েছি লকডাউন, শাটডাউনসহ আরও বেশ কিছু নতুন শব্দের সঙ্গে। তবে যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি অভিধান কলিনস ডিকশনারির হিসেবে এবারের বর্ষসেরা শব্দ ‘লকডাউন’।

এ বছরের বর্ষসেরা শব্দ কোনটি জানেন কি? ‘ভ্যাক্স’। ২০২০ এর মতোই ২০২১ সালটাও মহামারির করোনা সঙ্গে লড়াই করে কেটেছে। তবে সুসংবাদ হচ্ছে চলতি বছর করোনাভাইরাসের টিকা আবিষ্কার হয়েছে। আর এই টিকা আসার পর মানুষের মুখে মুখে ছিল টিকার কথা। টিকা নিয়েছেন কি না, নিতে চাইলে অক্সফোর্ড, ফাইজার, মডার্না কোন টিকা নেবেন, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না-সবকিছুই ছিলো আলোচনার শীর্ষে।

এই টিকার ইংরেজি প্রতিশব্দ ভ্যাকসিনের সংক্ষিপ্ত রূপ ‘ভ্যাক্স’। টিকার এই সংক্ষিপ্ত রূপই সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে সারাবিশ্বে। এমনি চলতি বছর ভ্যাক্স শব্দটিই বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত করেছে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ভ্যাক্স শব্দটি আগের বছরের ওই সময়ের তুলনায় ৭২ গুণ বেশিবার ব্যবহৃত হয়েছে। আর সে কারণেই এবার বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছে এটি। ভ্যাকসিন–সংশ্লিষ্ট শব্দগুলো বিশ্বজুড়ে এবার বেশি ব্যবহৃত হয়েছে। যেমন ‘ফুললি ভ্যাক্সড’ (Fully Vaxxed), ‘ডাবল-ভ্যাক্সড’ (double-vaxxed), ‘আনভ্যাক্সড’ (unvaxxed), ‘অ্যান্টি-ভ্যাক্সার’ (anti-vaxxer) ও ‘ভ্যাক্স কার্ড’ (Vaxxed Card) ইত্যাদি। গত বছরের ডিসেম্বর থেকে ‘ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন’, ‘ভ্যাকসিন রোলআউট’, ‘ভ্যাকসিন পাসপোর্ট’ ইত্যাদি শব্দও ছিল মানুষের মুখে মুখে।

অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজের প্রেসিডেন্ট ক্যাসপার গ্রাথহোল বলেছেন,যখন ভাষার পর্যাচোলনা করা হচ্ছিল, তখন ভ্যাক্স সন্দেহাতীতভাবে প্রথম স্থানে ছিল। এই শব্দের নাটকীয় বৃদ্ধি আমাদের বেশি মনোযোগ আকর্ষণ করেছে।

ভ্যাক্স শব্দটি এখন অনেক বেশি প্রচলিত হলেও এর উৎপত্তি আরও দুই শতাব্দী আগে। বিবিসিরএক প্রতিবেদনে বলা হয়, ভ্যাক্স শব্দটি ইংরেজি ভাষায় প্রথম রেকর্ড হয় আরও প্রায় দুই শতাব্দী আগে, ১৭৯৯ সালে। তবে এর ব্যবহার শুরু হয় আশির দশক থেকে।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড