• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের বৈচিত্র্যময় সাতটি গাছ

  মো. খালিদ হাসান মিলু

২৫ ডিসেম্বর ২০২০, ১৬:৩০
বিশ্বের অসাধারণ গাছ
বিশ্বের অসাধারণ কয়েকটি গাছ (ছবি : সংগৃহীত)

একটি গাছ একটি জীবন্ত আশ্রয়। গাছ খাদ্যের যোগান দেয়, ছায়া দেয়। এমনকি গাছ কাটতে যারা কুড়াল চালায় তারাও গাছের ছায়া খোঁজে। আমাদের বিনয়ী হতে শেখায় গাছ। উপকারী হতেও শেখায়।

বিশ্বে সম্ভবত কয়েকশো বর্ণময় এবং অসাধারণ বৈশিষ্ট্যের গাছ রয়েছে। সেই অসাধারণ গাছগুলোর মধ্যে কয়েকটি গাছ নিয়ে আজকের ফিচার।

চেরি ব্লসম : সাকুরা, টোকিও

জাপানে সাধারণত ইস্টার উদযাপন করা হয় না, তবে জাপানে বসন্তের সময়টি যখন চেরি ব্লসম (সাকুরা) হয়, তখন প্রকৃতি যেন সৌন্দর্য ঢেলে দেয় নিজ হাতে। চেরি পুষ্প জাপানের আনুষ্ঠানিক জাতীয় ফুল। এটি বহু শতাব্দী ধরে উদযাপিত হয়ে আসছে এবং জাপানি সংস্কৃতিতে একটি বিশেষ অবস্থান দখল করে আছে। মার্চের শেষের দিকে পুরো জাপান জাতি চেরি গাছগুলিতে প্রথম মুকুল ফোঁটার জন্য রোমাঞ্চকর উত্তেজনায় অপেক্ষা করে।

অ্যাঞ্জেল ওক : চার্লসটন, দক্ষিণ ক্যারোলিনা

অ্যাঞ্জেল ওক ট্রি দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনের নিকটবর্তী জনস দ্বীপের অ্যাঞ্জেল ওক পার্কে অবস্থিত। অ্যাঞ্জেল ওক গাছটি প্রায় ৪০০ থেকে ৫০০ বছরের বেশি বয়সী, ৬৬.৫ ফুট (২০ মিটার) লম্বা, পরিধি ২৮ ফুট (৮.৫ মিটার) এবং ১৭ হাজার ২০০ বর্গফুট (১৬০০ বর্গ মিটার) জুড়ে ছায়া তৈরি করে। টিপ থেকে টিপ পর্যন্ত এর দীর্ঘতম শাখার দূরত্ব ১৮৭ ফুট।

আরবোল দেল টুলে, মেক্সিকো

আরবোল দেল টুলে মেক্সিকোর ওক্সাকা শহরের সান্তা মারিয়া দেল টুলে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত। পৃথিবীর যে কোনো গাছের গুঁড়ির চেয়ে এর গুঁড়ি অনেক বড়। এটি এত বড় যে প্রাথমিকভাবে এটিকে একাধিক গাছ হিসাবে ধারণা করা হয়েছিল, তবে ডিএনএ পরীক্ষার মাধ্যমে প্রমাণ হয়েছে যে এটি কেবল একটি গাছ। গাছটি ১২০০ থেকে ৩ হাজার বছরের পুরানো বলে অনুমান করা হয়।

আমেরিকান এলম : সেন্ট্রাল পার্ক, নিউ ইয়র্ক

সাধারণত আমেরিকান এলম হিসাবে পরিচিত। এছাড়াও সাদা এলম বা জল এলম হিসাবেও বেশ পরিচিতি রয়েছে গাছটির। এটি আমেরিকার নোভা স্কটিয়া থেকে পশ্চিমে আলবার্তো এবং মন্টানা এবং দক্ষিণে ফ্লোরিডা এবং মধ্য টেক্সাসে জন্মগ্রহণকারী একটি অত্যন্ত শক্ত গাছ যা শীতের তাপমাত্রা −৪২ ডিগ্রি সেলসিয়াস (−৪৪ ডিগ্রি ফারেনহাইট) এর চেয়ে কম তাপমাত্রা সহ্য করতে পারে।

বোয়াব প্রিজন ট্রি, অস্ট্রেলিয়া

বোয়াব প্রিজন গাছটি পশ্চিম অস্ট্রেলিয়ার ডার্বির ঠিক দক্ষিণে একটি বিশাল ফাঁকা গাছ। ১৮৯০-এর দশকে আদিবাসী অস্ট্রেলিয়ান বন্দীদের সাঁজা দেওয়ার জন্য ডার্বি যাওয়ার পথে লকআপ হিসাবে ব্যবহার করা হয়েছিল বলে খ্যাতি রয়েছে। সম্প্রতি গাছটিকে ভাঙচুর থেকে রক্ষা করার জন্য একটি বেড়া তৈরি করা হয়েছে।

উইস্টারিয়া ট্রি : আশিকাগা ফ্লাওয়ার পার্ক, জাপান

জাপানের তোচিগির আশিকাগা ফ্লাওয়ার পার্কে একটি চমৎকার উইস্টারিয়া গাছ আছে। যেটিকে প্রায়শই পুরো বিশ্বের সবচেয়ে সুন্দর গাছ বলা হয়ে থাকে। জাপানের বৃহত্তম ও প্রাচীনতম গাছটি ফুল দেখা পার্কের মূল আকর্ষণ হওয়ায় দর্শকরা ভিড় করে। প্রায় ১৮৭০ সালের দিকের এই গাছটির এমন শাখা রয়েছে যা একটি অত্যাশ্চর্য ফুলের ছাতা তৈরি করে।

জেনারেল শেরম্যান, ক্যালিফোর্নিয়া জাতীয় উদ্যান

জেনারেল শেরম্যান ক্যালিফোর্নিয়ার সিকুইয়া জাতীয় উদ্যানের জায়ান্ট ফরেস্টে অবস্থিত একটি জায়ান্ট সিকোইয়া। জায়ান্ট ফরেস্টের বিখ্যাত গাছগুলি বিশ্বের বৃহত্তম গাছগুলির মধ্যে অন্যতম। পৃথিবীর দশটি বৃহত্তম গাছের মধ্যে পাঁচটিই এই বনের মধ্যে অবস্থিত। জেনারেল শেরম্যান (গোঁড়ার বেঁড় ১১.১ মিটার বা ৩৬.৫ ফুট) গাছটি তাদের মধ্যে সবচেয়ে বড়। ধারণা করা হয় গাছটির বয়স ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৭০০ বছরের পুরনো।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড