• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গৃহবন্দি মানুষ, মুক্ত বন্যরা!

  ভিন্ন খবর ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৯:১৩
বন্য পশুরা
করোনা আতঙ্কের জেরে গৃহবন্দি মানুষ, মুক্ত বন্যরা!

করোনা আতঙ্কে বদলে গেল আধুনিক সভ্যতার চেনা ছবি। করোনাভাইরাসের জেরে পৃথিবীর বেশিরভাগ শহরের মানুষই এখন ঘরবন্দি। তাই রাস্তা-ঘাট ফাঁকা, গাড়ির সংখ্যাও হাতে-গোনা। করোনা আতঙ্কের জেরে এখন গৃহবন্দি মানুষ আর মুক্ত বন্যরা।

জাপানের নারা পার্ক সংলগ্ন এলাকায় ফাঁকা রাস্তায় ঘুরে বেড়াতে দেখা গেছে একপাল হরিণকে। বিরল প্রজাতির সিকা হরিণের বাসস্থান জাপানের এই নারা পার্কে। তাদের দীর্ঘদিনের বাস এখানে। এই মুক্ত চিড়িয়াখানা দেখতে ভিড়ও জমান পর্যটকরাও। ইদানীং করোনা উপদ্রবে দর্শকশূন্য হয়েছে জাপানের চিড়িয়াখানাও, এমনকি বনবিভাগের কর্মীদেরও সহজে খুঁজে পাওয়া দায়! এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবই তাই এখানকার হরিণদের নিয়মিত খাবার দেওয়াও বন্ধ হয়েছে। তাই খোরাকের সন্ধানেই শহরের রাস্তায় ঘুড়ে বেড়াচ্ছে সিকা হরিণের দল।

এদিকে, থাইল্যান্ডের লোপবুড়ি শহরের বন্ধ স্কুল, শপিং মলে দাপিয়ে বেড়াচ্ছে হনুমানের দল। একই ভাবে পৃথিবীর ব্যস্ত শহরগুলিতে ফাঁকা রাস্তা-ঘাটে দেখা মিলছে অনেক নাম না জানা পরিযায়ী পাখির। এই সব দৃশ্য দেখে করোনা আতঙ্কের মধ্যেও মন ভাল হয়ে গিয়েছে অনেকের। প্রকৃতিকে খাঁচা-বন্দি করা সুসভ্য মানুষ এখন নিজেরাই চার দেওয়ালের মধ্যে বন্দি জীবন কাটাচ্ছে আর এতদিন খাঁচায় আবদ্ধ বন্যরা এখন মুক্তির স্বাদ নিচ্ছে প্রাণ ভরে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড