• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্মীয়ের চুমুতে মৃত্যুর কাছাকাছি নবজাতক

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১৩:০৩
শিশু
এই উপসর্গের কারণে মৃতপ্রায় অবস্থায় চলে যায় শিশুটি (ছবি- সংগৃহীত)

প্রথম দেখায় নবজাতককে কোলে নিয়ে চুমু খান অনেকেই। আদরের বহিঃপ্রকাশ করতেই এই কাজটি করে থাকেন নবজাতকের স্বজনরা। এই চুমুই সর্বনাশ ডেকে এনেছিল যুক্তরাজ্যের ইয়র্ক শহরে জন্ম নেয়া শিশু রোমান ড্রান্সফিল্ডের জীবনে। প্রায় মৃত্যুর কাছাকাছি চলে গিয়েছিল এ শিশু।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারে প্রকাশিত খবরে জানা যায়, গত বছর ফেব্রুয়ারিতে জন্ডিস নিয়ে জন্মগ্রহণ করে ডানিয়েল্লা-ম্যাথু দম্পতির সন্তান রোমান ড্রান্সফিল্ড। এই উপসর্গের কারণে মৃতপ্রায় অবস্থায় চলে যায় শিশুটি। প্রায় তিন সপ্তাহ অ্যান্টিভাইরাস ওষুধ দেওয়ার পর সুস্থ হয় সে।

আরও পড়ুন : ৩ হাজার বছর আগের মরদেহের কণ্ঠস্বর!

পরীক্ষা নিরীক্ষা শেষে চিকিৎসকরা সন্দেহ প্রকাশ করেন যে, চুমু খাওয়ার কারণেই এই সমস্যা হয়েছিল ড্রান্সফিল্ডের। শিশুটির মা ডানিয়েল্লা বলেন, ‘সে জন্মানোর পর যখন পরিবারের সদস্যরা আসতেন, তারা তাকে চুমু দিতেন। একদিন আমরা রোমানের মুখে ফুসকুড়ি দেখতে পাই। এরপর ডাক্তার জানান, এই ভাইরাসে মারা যেতে পারে রোমান।’

ডানিয়েল্লা জানান, ওই ঘটনার পর থেকে এখনো তিনি তার সন্তানকে চুমু দেননি। ওই ঘটনার পর এখনো নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই দুঃসহ স্মৃতি মনে করিয়ে সবাইকে নবজাতকদের চুমু খাওয়া থেকে বিরত থাকার উৎসাহ দেন ডানিয়েল্লা-ম্যাথু দম্পতি।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড