• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপিওর আওতায় আসছে ৭৬৮ শিক্ষা প্রতিষ্ঠান

  শিক্ষা ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১২:৩০
শিক্ষা মন্ত্রণালয়ের লোগো
শিক্ষা মন্ত্রণালয় ( ছবি: দৈনিক অধিকার)

নতুন করে এমপিওর আওতায় আসছে দেশের ৭৬৮টি স্কুল, কলেজ ও মাদ্রাসা। এর মধ্যে অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় এক হাজার ৬৫১টি স্কুল-কলেজ, ৫৫৭টি মাদ্রাসা, ১৭৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান, ৬২টি কৃষি প্রতিষ্ঠান এবং ২৮৩টি এইচএসসি বিএম প্রতিষ্ঠান রয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে নতুন এমপিওপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে শিক্ষামন্ত্রী মঙ্গলবার (২২ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন। সংশ্লিষ্ট সূত্রে এসব জানা গেছে।

সুত্র জানায়, স্কুল-কলেজের এমপিওভুক্তির একটি তালিকা অনুমোদনের জন্য কয়েক দফায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। কিন্তু প্রতিবারই তালিকায় নানাভাবে ভুলভ্রান্তি করা হয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে।

জানা যায়, ওই শাখার দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পিএস ছিলেন। তাই মন্ত্রণালয়ের নীতিনির্ধারকরা মনে করছেন, সরকারের এই গুরুত্বপূর্ণ কাজকে বিঘ্নিত করতে ইচ্ছাকৃতভাবেই ওই কর্মকর্তা বারবার ভুল করেছেন। এ কারণে চলতি মাসের শুরুর দিকে ব্যক্তিগত কাজে ভারতে যাওয়ার দিন শিক্ষামন্ত্রী ওই কর্মকর্তার কাছে ভুলের বিষয়ে কৈফিয়ত চেয়েছেন।

সর্বশেষ ২০১০ সালের জুনে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর এমপিওভুক্তির দাবিতে বিভিন্ন সময়ে আন্দোলন হয়েছে। কিন্তু সরকার নতুন প্রতিষ্ঠানকে এমপিও দিতে পারেনি। সেই হিসেবে প্রায় সাড়ে নয় বছর পর ফের নন-এমপিও মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্ত হতে যাচ্ছেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ীই এবারের এই এমপিও দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

এ দিকে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় সোমবার (২৩ অক্টোবর) থেকে প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেছেন ননএমপিও শিক্ষকদের একাংশ। তারা প্রধানমন্ত্রীর সাক্ষাতের দাবি করছেন।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সুনির্দিষ্ট তারিখ না পেলে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

অপরদিকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশক্রমে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশপ্রাপ্তরা সোমবার প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড