• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘নৈতিক শিক্ষায় শিক্ষার্থীদের শিক্ষিত করে তুলতে হবে’

  শিক্ষা ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭
গণপূর্তমন্ত্রী
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম (ছবি : সংগৃহীত)

নৈতিক শিক্ষায় শিক্ষার্থীদের শিক্ষিত করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে পিরোজপুরের নাজিরপুর উপজেলার বিলডুমরিয়া পদ্মডুবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন গণপূর্তমন্ত্রী।

তিনি জানান, বই-পুস্তকের পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তাদেরকে প্রথাগত শিক্ষা দেবেন না। বইতে যা কিছু আছে তা পড়াবেন। এর বাহিরেও পড়াবেন- নৈতিকতা কাকে বলে, সত্যবাদিতা কাকে বলে, মূল্যবোধ কাকে বলে। মিথ্যা কথা থেকে এড়িয়ে আসতে হবে কীভাবে, এগুলো তাদের শেখাতে হবে।

গণপূর্তমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী চান এ দেশকে উন্নত ও আধুনিক রাষ্ট্রে পরিণত করতে। দরিদ্রতা দূর করতে, ক্ষুধামুক্ত করতে, যোগাযোগ বিচ্ছিন্নতা দূর করতে। সে লক্ষ্যে তিনি অবিরাম পরিশ্রম করে চলছেন। আমাদেরকে বলছেন, তোমরা এলাকায় যাও প্রকল্প করে নিয়ে আসো। যত টাকা দরকার আমি দেব।

সর্বাধিক গুরুত্ব দিয়ে এলাকার উন্নয়নে কাজ করছেন উল্লেখ করে তিনি আরও জানান, এ অঞ্চল সর্ম্পকে আমার ধারণা রয়েছে। এটি এ উপজেলার সবচেয়ে অবহেলিত ও অনুন্নত এলাকা। সরকারের গত দশ বছরে সারাদেশে উন্নয়নের জোয়ার বইলেও এখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি। কেন হয়নি সেটা যে সময় যারা দায়িত্বে ছিলেন তাদের কাছে জানতে চাওয়া উচিত। আপনাদের বোঝা উচিত। আমি নির্বাচিত হওয়ার পরে মাত্র আট মাসে সর্বাধিক গুরুত্ব দিয়ে এ এলাকার উন্নয়নে কাজ করে চলছি। ইতোমধ্যে অনেক উন্নয়ন দৃশ্যমান হয়েছে। অনেক প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

নারীদেরকে শিক্ষিত করার কথা জানিয়ে অভিভাবকদের উদ্দেশে তিনি আরও জানান, মেয়েদেরকে লেখাপড়া করাবেন। সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে। একটু বড় হলেই মেয়েদের জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা করবেন না। ওরা আদর্শ মানুষ হোক, লেখাপড়া শেষ করে যখন সাবলম্বী হবে তখন ওর বিয়ের সিদ্ধান্ত নেবেন। ছেলেদের দিকে খেয়াল রাখবেন, ও মাদকে আসক্ত হয়েছে কী না, ও ইয়াবা সেবন করে কী না, গাঁজা খায় কী না। যারা খারাপ লোক তাদের সঙ্গে চলে কী না। রাতে না ঘুমিয়ে মোবাইল নিয়ে খারাপ কিছু দেখে কী না। নতুন প্রজন্মকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড